Techno Header Top and Before feature image

শুক্রবার হাইস্কুল প্রোগ্রামিংয়ের জাতীয় পর্ব

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৭ আসরের চূড়ান্ত বা জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে আগামীকাল শুক্রবার।

আঞ্চলিক পর্বের প্রতিযোগতা শেষে রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেবে ১২০০ শিক্ষার্থী।

শুক্রবার সকালে মোট তিনটি ভেনুতে অনুষ্ঠিত হবে জাতীয় পর্বের আয়োজন। এর মধ্যে কৃষিবিদ ইনস্টিটিউশনে উদ্বোধন, কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত হবে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট ও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

National-Programming-Contes

সকাল ৯.৩০ থেকে ১২.৩০ পর্যন্ত প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়াও সকাল সাড়ে দশটা থেকে পৌনে ১১টা পর্যন্ত কুইজ প্রতিযোগিতা হবে।

কয়েকটি পর্বের আয়োজন শেষে বিকেল চারটায় হবে তৃতীয় এই আয়োজনের সমাপণী অনুষ্ঠান। প্রোগ্রামিং প্রতিযোগিতার এই জাতীয় পর্বের সমাপণীতে প্রধান অতিথি থাকবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এছাড়াও তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী, শাহজালাল বিজ্ঞান ও প্রযিুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহাম্মদ জাফর ইকবাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড.মোহাম্মদ কায়কোবাদ, বিডিওএসএন এর সাধারণ সম্পাদক মুনির হাসানসহ আরও অনেকেই উপস্থিত থাকবেন।

দেশের হাইস্কুলের শিক্ষার্থীদের মধ্যে কম্পিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় ও তাদের দক্ষতা বাড়ানোর জন্য সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ তৃতীয়বারের মতো জাতীয় হাইস্কুল আইসিটি কুইজ ও প্রোগ্রমিং প্রতিযোগিতার আয়োজন করেছে।

১৬টি আঞ্চলিক ও তিনটি উপজেলা পর্যায়ের ২০ হাজার প্রতিযোগীর মধ্যে থেকে বিজয়ীরা ঢাকায় জাতীয় পর্বে অংশ নেবে। এর পর ধারাবাহিক নির্বাচনের মাধ্যমে ইরানের তেহরানে অনুষ্ঠেয় আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডের জন্য বাংলাদেশের সদস্যদের নির্বাচন করা হবে।

বিডিওএসএন প্রতিযোগিতার বাস্তবায়ন সহযোগী এবং কোড মার্শাল জাজিং প্ল্যাটফর্ম হিসাবে কাজ করছে। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগ স্থানীয় আয়োজক হিসেবে সম্পৃক্ত রয়েছে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন