ফেইসবুক বন্ধ করা হলে আন্দোলন করব : মোস্তাফা জব্বার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুক বন্ধ করা হলে আন্দোলনে নামবেন বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার।

‘ডিজিটাল বাংলাদেশে এটি হতে পারে না’-উল্লেখ করেন ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের অন্যতম এই সদস্য।

দেশের সফটওয়্যার খাতের শীর্ষ সংগঠন বেসিসের এই সভাপতি বলেন, ‘ফেইসবুকে বিশাল ডিজিটাল অর্থনীতি জড়িত। দেশের ই-কমার্স খাত, সরাসরি এফ-কমার্স, ফ্রিল্যান্সারদের কাজ মিলিয়ে অনেক বড় অর্থনীতি প্রতিষ্ঠিত। নানাভাবে অসংখ্য মানুষের কর্ম জড়িত। এটি হতে পারে না।’

কম্পিউটারে বাংলা লেখার সফটওয়্যারের উদ্ভাবক বলছেন, চুড়ান্ত সিদ্ধান্ত নেয়ার আগে বিষয়টি অবশ্যই গুরুত্বসহকারে ভেবে দেখতে হবে।

facebook-mustofa-techshohor

রাত বারোটার পর থেকে ভোর ছয়টা পর্যন্ত ফেইসবুক বন্ধ রাখার বিষয়ে টেলিযোগযোগ বিভাগকে অনুরোধ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। গত সপ্তাহে মন্ত্রিপরিষদ বিভাগ এ প্রস্তাব পাঠায়। টেলিযোগযোগ বিভাগ এ বিষয়ে টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশ বিটিআরসির মতামত চেয়েছে।

আর এ খবরটি সোমবার দুপুরে দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর ‘ফেইসবুক বন্ধে সরকার কোনো সিদ্ধান্ত নেয়নি’ শিরোণামে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. এনায়েত হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়,  ‘মধ্যরাতে ছয় ঘন্টা বন্ধ থাকবে ফেইসবুক’ বিষয়ে বিভিন্ন পত্রিকা ও অনলাইনে প্রকাশিত সংবাদের প্রতি ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দৃষ্টি আকৃষ্ট হয়েছে।

‘ডাক ও টেলিযোযোগ বিভাগ দৃঢ়ভাবে বলতে চায় এ সংবাদটি সঠিক নয়। সরকার ফেইসবুক বন্ধের বিষয়ে এখনও কোনো চুড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।’

বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বিভ্রান্ত না হওয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো হয়।

এছাড়া সোশ্যাল মিডিয়াতেও বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা হয়।

আল-আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন