Header Top

মাইক্রোসফট ট্রান্সলেটরে যোগ হলো বাংলা

View of Dhaka cityscape in Bangladesh.

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট ট্রান্সলেটরে সর্বশেষ ভাষা হিসেবে বাংলাকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এর মাধ্যমে বাংলাদেশ, ভারতীয় উপমহাদেশ এমন কি বিশ্বব্যাপী সকল এলাকায় মাইক্রোসফট ট্রান্সলেটর ব্যবহার করে বাংলায় ট্রান্সলেটরে থাকা ভাষার অনুবাদ তাৎক্ষণিক দেখতে পারবেন ব্যবহারকারীরা।

এর জন্য অবশ্য উইন্ডোজ, অ্যান্ড্রয়েড, কিন্ডেল এবং আইওএস চালিত ডিভাইস দিয়ে এই যোগাযোগ করা সম্ভব হবে।

Microsoft-Translator-Techshohor

গুগল প্লে স্টোর, আইওএস, উইন্ডোজ অ্যাপ স্টোর থেকে যে কেউ ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন অ্যাপটি।

মাইক্রোসফট তাদের এক ব্লগপোস্টে জানায়, মাইক্রোসফট ট্রান্সলেটরে এখন একই সঙ্গে ১০০ জন যুক্ত হতে পারবেন। যেখানে একটি রিয়েল টাইমে স্মার্টফোন, ট্যাবলেট বা পিসি ব্যবহার করে একটি ভাষা সরাসরি বসে নিজেদের ভাষায় রূপান্তর করে নিতে পারবেন ব্যবহারকারীরা।

বাংলা ভাষা এই তালিকায় যুক্ত হওয়ার পর এই অঞ্চলের মানুষের ব্যবসায়িক সুবিধা আরও বেড়ে যাবে বলে ওই ব্লগ পোস্টে বলছে সফটওয়্যার জায়ান্ট।

ব্লগপোস্টে মাইক্রোসফট বলছে, এর মাধ্যমে  প্রতিবেশিদের ভাষা এবং নিজের ভাষার মধ্যে যে পার্থক্য তা অনেকটাই ঘুঁচে যাবে। কারণ এর মাধ্যমে তাদের ভাষাকে তাৎক্ষণিকভাবে যে কেউ নিজের ভাষায় রূপান্তর দেখতে পাবেন। ফলে ব্যবসায়িক বাজার বিশেষ করে কোনো শিল্পের উৎপাদন, ভোক্তা পর্যায়ে নিয়ে যাওয়া, শিক্ষা, গেইমিং এমনকি সরকারের বিভিন্ন কাজে সহায়তা পাওয়া যাবে।

মাইক্রোসফট ট্রান্সলেটর ব্যবহার করতে হলে প্রথমে অ্যাপটি ইন্সটল করতে হবে। পরে তার মাধ্যমে অন্যদের সঙ্গে যুক্ত হওয়া যাবে।

যেমন ধরা যাক, কেউ একজন কোনো বিষয়ে প্রেজেন্ট করছেন ইংরেজিতে। এখন কেউ যদি চান তিনি সেটা বুঝতে পারছেন না তাহলে ট্রান্সলেটরে সাপোর্ট করা ভাষায় নিজের মতো করে অনুবাদ করে নিতে পারবেন।

এজন্য ব্যক্তি যে ভাষায় সেটি দেখতে চান সেটি সিলেক্ট করতে হবে। তখন স্পিকারের কথা তার মুঠোফোন বা ডিভাইসের মাধ্যমে নিজের ভাষায় দেখা যাবে।

অ্যাপ ছাড়াও অনলাইনে মাইক্রোসফট ট্রান্সলেটর পাওয়া যাবে এই ঠিকানায়

এর পাশাপাশি এই সেবা পাওয়া যাবে মাইক্রোসফট আউটলুক ট্রান্সলেটরে, মাইক্রোসফট ডকুমেন্ট ট্রান্সলেটরেও।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন