Techno Header Top and Before feature image

ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ডে দেশের 'পাবলিক টয়লেট অ্যাপ'

Public toilet-WSA-Techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ড ২০১৬ এর স্মার্ট সেটেলমেন্ট এবং আরবানাইজেশন বিভাগে সেরা অ্যাপ নির্বাচিত হয়েছে দেশের ‘পাবলিক টয়লেট অ্যাপ’।

অ্যাপটির সাহায্যে যে কেউ আশেপাশের পাবলিক টয়লেট খুঁজে নিতে পারবেন। সাথে জানতে পারবেন পরিচ্ছনতার অবস্থা, নারীদের উপযোগী কিনা, কয়টি রুম আছে, লাগেজ রাখার ব্যবস্থা আছে কিনা, খাবার পানি ব্যবস্থা, ব্যবহারের চার্জসহ প্রতিটি টয়লেটের প্রায় ১৯টি তথ্য রয়েছে এটিতে।

প্রতি বছর ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ড সারা বিশ্ব থেকে উন্নয়নমূলক কাজে ব্যবহারের জন্য সেরা অ্যাপগুলোকে পুরস্কার দেয়। এ বছর জাতিসংঘের আওতাভুক্ত দেশগুলোর মধ্যে থেকে ৪৫১টি অ্যাপ প্রাথমিক ভাবে মনোনীত করা হয়েছিল। তার মধ্যে থেকে বাছাইকৃত সেরা অ্যাপগুলোকে ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ড ২০১৬ দেওয়া হবে।

Public toilet-WSA-Techshohor

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, স্মার্ট শহরের নানান কার্যক্রম ইতোমধ্যে দেশে শুরু হয়েছে। বাংলাদেশের প্রযুক্তি ও উদ্ভাবন বিশ্বে ব্যাপক সফল হচ্ছে, ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ড এর প্রমাণ। তথ্যপ্রযুক্তি বিভাগ আইডিয়া প্রজেক্টসহ নানানভাবে স্টার্টআপ এবং ইনোভেশন ইকো সিস্টেমের পাশে থাকবে।

অ্যাক্সেস টু ইনফরমেশনের (এটুআই) সহযোগিতায় অ্যাপটি নিয়ে কাজ করছে দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান প্রেনিউর ল্যাব।ৱ

এর আগে প্রেনিউর ল্যাব ২০১৬ সালে পাবলিক টয়লেট অ্যাপের জন্য ‘ব্র্যাক মন্থন ডিজিটাল ইনোভেশন অ্যাওয়ার্ড’ পেয়েছিল।

‘ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ড’ ইউনাইটেড নেশন ওয়ার্ল্ড সামিট ইনফরমেশন সোসাইটির একটি বিশ্বব্যাপী উদ্যোগ।যেখানে ১৭৮টি দেশের মোবাইল কনটেন্ট নিয়ে কাজ করে থাকে। সামাজিক ও আন্তর্জাতিক উন্নয়নের জন্য নির্মিত মোবাইল কনটেন্ট গুলোকে বিশ্বের সামনে তুলে ধরা এর প্রধান উদ্দেশ্য।

ইমরান হোসেন মিলন

*

*