পাবনা ও দিনাজপুরে হল হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা

Pabna-dinajpur-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পাবনা ও দিনাজপুরের জাতীয় হাইস্কুল প্রোগ্রবমিং প্রতিযোগিতার আঞ্চলিক পর্ব সোমবার অনুষ্ঠিত হয়েছে।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অঞ্চল দুটির আঞ্চলিক এই প্রতিযোগিতার আসর বসেছিল।

সোমবার সকালে প্রতিযোগিতার উদ্বোধন করেন পাবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. আল-নকীব চৌধুরী ও হাবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ আবুল কাসেম।

Pabna-dinajpur-Techshohor

দুটি আঞ্চলিক প্রতিযোগতিাটিতে দুই সহশ্রাধিক শিক্ষার্থী অংশ নেয়। সেখান থেকে দিনাজপুরের ৭০ ও পাবনার ৫৪ জন শিক্ষার্থীকে জাতীয় পর্যায়ের জন্য বিজয়ী ঘোষণা করা হয়।

দেশের হাইস্কুলের শিক্ষার্থীদের মধ্যে কম্পিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় ও তাদের দক্ষতা বাড়ানোর জন্য সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ তৃতীয়বারের মতো জাতীয় হাইস্কুল আইসিটি কুইজ ও প্রোগ্রমিং প্রতিযোগিতার আয়োজন করেছে।

১৬টি আঞ্চলিক ও তিনটি উপজেলা পর্যায়ের বিজয়ীরা ঢাকায় জাতীয় পর্যায়ে অংশ নেবে। এর পর ধারাবাহিক নির্বাচনের মাধ্যমে ইরানের তেহরানে অনুষ্ঠেয় আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডের জন্য বাংলাদেশের সদস্যদের নির্বাচন করা হবে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) প্রতিযোগিতার বাস্তবায়ন সহযোগী হিসাবে এবং কোড মার্শাল জাজিং প্ল্যাটফর্ম হিসেবে রয়েছে। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগ স্থানীয় আয়োজক হিসাবে সম্পৃক্ত রয়েছে।

দুটি অঞ্চলে বিভিন্ন পর্যায়ে আরও উপস্থিত ছিলেন হাজী মোহাম্মদ দানেশ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রফেসর মো. রুহুল আমিন, সিএসই অনুষদের ডিন প্রফেসর আবদুল্লাহ আল মামুন, পাবিপ্রবির সিএসই বিভাগের চেয়ারম্যান মো. কিসলু নোমান প্রমূখ।

প্রতিযোগিতায় শিক্ষার্থীরা দুইটি ক্যাটাগরিতে প্রোগ্রামিং প্রতিযোগিতায় এবং তিনটি ক্যাটাগরিতে আইসিটি কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহন করে। পুরস্কার বিতরণীর আগে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বিশ্ববিদ্যালয় দুইটির কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষক, বিশিষ্ট সুধীজন এবং প্রোগ্রামাররা।

মঙ্গলবার বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে রংপুর অঞ্চলের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতার সমূয়সূচী ওয়েবসাইটে পাওয়া যাবে। এছাড়াও ফেইসবুক পেইজেও প্রতিযোগিতার আপডেট পাওয়া যাবে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন