Samsung IM Campaign_Oct’20

ফক্সকন কিনতে চায় তোশিবার চিপ ব্যবসা

Taiwan's-Foxconn-'definitel-Toshoba-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইলেক্ট্রনিক যন্ত্রাংশ নির্মাতা তাইওয়ানিজ প্রতিষ্ঠান ফক্সকন জাপানি ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান তোশিবার চিপ ব্যবসা কিনতে আগ্রহ প্রকাশ করেছে।

বুধবার ফক্সকন প্রতিষ্ঠাতা টেরি গাও জানান, তোশিবা কর্পোরেশনের চিপ ব্যবসা কিনতে ফক্সকন ‘অবশ্যই নিলামে অংশ নেবে’।

রয়টার্স জানিয়েছে, নিজেদের পারমাণবিক অপারেশনের ৬৩০ কোটি মার্কিন ডলার ভর্তুকি দিতে মারকিউ ফ্ল্যাশ মেমোরি চিপ ব্যবসায়ের সংখ্যাগরিষ্ঠ অংশ বা পুরোটাই বিক্রি করার চিন্তাভাবনা করছে তোশিবা।

Taiwan's-Foxconn-'definitel-Toshoba-Techshohor
ঠিক কী পরিমাণ শেয়ার কেনার ব্যাপারে তার প্রতিষ্ঠান আগ্রহী সে বিষয়ে গাও অস্বীকৃতি জানিয়ে বলেন, আমি বলতে পারিনা আমরা এটা নিশ্চিতভাবে পাচ্ছি, কিন্তু আমরা অনেক আত্মবিশ্বাসী। আমরা অনেক আন্তরিকও।

গাও বলেন, তোশিবার ব্যাপারে বিবেচনায় অর্থই সবকিছু নয়। আমরা সারা বিশ্বে তাদের প্রযুক্তির সব পণ্য বিক্রিতে সাহায্য করতে পারি। এটাই ফক্সকনের সুবিধা।

এর আগে বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট একজন রয়টার্সকে বলেন তোশিবা এর আর্থিক সঙ্কট নিরসনের জন্য এর ফ্ল্যাশ মেমোরি ব্যবসায় বিক্রি করে কমপক্ষে ৮৮০ কোটি মার্কিন ডলার তহবিল সংগ্রহ করতে চায়।

চুক্তিতে অ্যাপলের আইফোনসহ বিশ্বের অন্যান্য স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের যন্ত্রাংশ অ্যাসেম্বলের কাজ করে ফক্সকন। অন্যদিকে স্যামসাংয়ের পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ন্যান্ড চিপ উৎপাদনকারী তোশিবা।

নিকট ভবিষ্যতে মার্কিন যুক্তরাষ্ট্রে বড় পরিমাণ আর্থিক বিনিয়োগের পরিকল্পনা করছে ফক্সকন। এর মধ্যে জাপানি বহুজাতিক প্রতিষ্ঠান শার্পের সঙ্গে ডিসপ্লে কারখানা স্থাপনের জন্য ৭০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনাও অন্তর্ভুক্ত।

কিন্তু সাম্প্রতিক সময়ে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান বাণিজ্যিক সম্পর্কের মতবিরোধের কারণে বেশ দোটানায় রয়েছে প্রতিষ্ঠানটি, যার আঁচ পাওয়া গেছে গাও-এর বক্তব্যে।

নিজের প্রতিষ্ঠানের বিনিয়োগ পরিকল্পনা সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, ফক্সকনের জন্য অগ্রাধিকার প্রাপ্ত বাজার হচ্ছে চীন ও যুক্তরাষ্ট্র। তিনি আরও বলেন এটা গুরুত্বপূর্ণ যে যুক্তরাষ্ট্র এবং চীন যাতে কোনো বাণিজ্যিক যুদ্ধে জড়িয়ে না পড়ে।

বিডিনিউজ২৪ ডটকম থেকে

*

*

আরও পড়ুন