vivo Y16 Project

এইচপি প্যাভিলিয়ন জি৪ : কম দামে বেসিক ল্যাপটপ

hp pavillion_techshohor

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিক্ষার্থী বা সাধারণ ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় ল্যাপটপ সিরিজ এইচপির প্যাভিলিয়ন। সব পর্যায়ের ব্যবহারকারীদের উপযোগী মডেল এ সিরিজে রয়েছে। কম দামে বেসিক লেভেলের একটি মডেল প্যাভিলিয়ন জি৪।

ডিজাইন
এইচপি প্যাভিলিয়ন সিরিজের সিগনেচার ডিজাইন রয়েছে ল্যাপটপটিতে। ব্যাগে করে সহজে বহন করার উপযোগী, যদিও ওজনে কিছুটা ভারী- ২.১ কেজি। স্লিমনেস ৩.৫৬ সেন্টিমিটার।

hp pavillion_techshohor

Techshohor Youtube

ডিসপ্লে
এতে রয়েছে ১৪ ইঞ্চি এইচপি ব্রাইটভিউ এলইডি ডিসপ্লে। ডিসপ্লে রেজুল্যুশন ১৩৬৬*৭৬৮ পিক্সেল। ভিউয়িং অ্যাঙ্গেল ও হোয়াইট ব্যালেন্স মোটামুটি সন্তোষজনক।

কানেক্টিভিটি
ল্যাপটপটিতে কানেক্টিভিটির মধ্যে আছে ইথারনেট, ব্লুটুথ, ওয়াই-ফাই। দুটি ইউএসবি পোর্ট, একটি এইচডিএমআই পোর্ট, একটি ভিজিএ পোর্ট, একটি আরজে৪৫ পোর্ট ও একটি হেডফোন/মাইক্রোফোন হ্যাক আছে। ডুয়াল লেয়ার ডিভিডি রাইটার রয়েছে। মাল্টিগেশ্চার ও অন/অফ বাটনসহ টাচপ্যাড ব্যবহার আরামদায়ক।

কনফিগারেশন
এএমডির ১.৯ গিগাহার্জ ডুয়াল কোর প্রসেসর এতে ব্যবহার করা হয়েছে। র‌্যাম ২ গিগাবাইট, বিল্ট-ইন গ্রাফিক্স এএমডি রেডন এইচডি ৬৪৮০জি। হার্ডডিস্ক ৫০০ জিবি। স্ক্রিনের ওপর এইচপি ওয়েবক্যাম রয়েছে। নোটবুকটির অ্যাল্টেক ল্যান্সিং স্পিকার সিস্টেম খুব উচ্চমানের না হলেও চলনসই।

পারফরম্যান্স
শিক্ষার্থী বা অফিসের ছোটখাটো কাজের উপযোগী এই ল্যাপটপ। উইন্ডোজ ৭ বা ৮ মসৃণ গতিতে চালাতে পারবেন। ব্রাউজিং, টাইপিংয়ের মতো সাধারণ কাজে সমস্যা হবে না। কিন্তু ফটো এডিটিং, গেইমিং ইত্যাদির পারফরম্যান্স তেমন আশাব্যঞ্জক নয়। তবে মুভি দেখা, গান শোনা ইত্যাদি মাল্টিমিডিয়া কাজ ভালোই করা যাবে।

ব্যাটারি
পর্যাপ্ত সময় ব্যাকআপের জন্য এতে ৬ সেলের লিথিয়াম আয়ন ব্যাটারি রয়েছে।

ল্যাপটপটি এখন পাওয়া যাচ্ছে ২৯ হাজার টাকায়।

এক নজরে ভালো
– সন্তোষজনক পারফর্ম্যান্স ও ডিসপ্লে
– অনেকরকম কানেক্টিভিটি

এক নজরে খারাপ
– গঠন তেমন আকর্ষণীয় নয়
– এসএসডি নেই

*

*

আরও পড়ুন

vivo Y16 Project