Techno Header Top and Before feature image

রেপ্লিকা ক্লোন ফোন বেচবে না বিক্রয় ডটকম

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এখন থেকে কেউ আর অনলাইন মার্কেটপ্লেস বিক্রয় ডটকমে রেপ্লিকা ও ক্লোন ফোন বিক্রির কোনো বিজ্ঞাপন দিতে পারবে না।

দেশে রেপ্লিকা ও ক্লোন ফোনের বিশাল বাজার থাকলেও আন্তর্জাতিক ইন্টেলেকচুয়াল প্রোপার্টি আইন অনুযায়ী, অন্য কোম্পানির ট্রেড মার্ক ব্যবহার অবৈধ। সে জন্যই বিক্রয় ডটকম এমন ক্লোন পণ্যের বিজ্ঞাপন বন্ধের ব্যবস্থা নিয়েছে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

এছাড়াও গ্রাহক প্রতারিত হয় এমন কোনো ঘটনা যাতে না ঘটে তার জন্য মার্কেটপ্লেসটিতে পণ্যের বিজ্ঞাপন প্রদানে কড়াকড়ি আরোপ করছে প্রতিষ্ঠানটি।

brikoy-techshohor

প্রতিষ্ঠানটি জানিয়েছে, কিছু ব্যক্তি নিজেদের সুবিধার্থে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে ছদ্মনাম ব্যবহার করে প্রতারণা এবং চুরির ঘটনা ঘটাচ্ছে। সম্প্রতি, আইন প্রয়োগকারী সংস্থা অনলাইন কেনা-বেচার সাইটগুলোর জন্য নিরাপত্তা ব্যবস্থা আরও শক্তিশালী করার দিকে নজর দিয়েছে।

বিক্রয়ও নিরাপত্তা পদক্ষেপের অংশ হিসেবে বিজ্ঞাপনদাতাদের অ্যাকাউন্ট যাচাই প্রক্রিয়া। শুরু করেছে। এতে নতুন বিজ্ঞাপনদাতাদের একটি বাধ্যতামূলক প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। যেখানে এসএমএস দিয়ে একটি এককালীন পিন কোডের মাধ্যমে তাদের মোবাইল নাম্বারগুলোকে যাচাই করা হবে। এতে করে বিজ্ঞাপন প্রদানকারীরা নিজেদের ছাড়া অন্য কারও ফোন নাম্বার ব্যবহার করতে পারবেন না।

ফেব্রুয়ারি থেকেই কাজটি শুরু করেছে মার্কেটপ্লেসটি।

Bikroy Fraud Prevention PR-Image-3

বিক্রয় ডটকমের মার্কেটিং ডিরেক্টর মিশা আলী বলেন, দেশে কেনাবেচার অন্যতম মার্কেটপ্লেস বিক্রয় ব্যবহারকারীদের নিরাপত্তা প্রদানে অঙ্গীকারবদ্ধ। গত বছর ‘বাই নাও’ সার্ভিস নিয়ে আসায় ব্যবহারকারীদের নিরাপত্তা এবং সুরক্ষা বৃদ্ধি করেছে।  এবার অনাকাঙ্ক্ষিত এবং ক্লোন পণ্যের বিজ্ঞাপন বন্ধ করে এবং নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে সেটি অব্যাহত রেখেছি।

আইনের সহায়তায় বাংলাদেশের অনলাইন গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করতে আমরা ভবিষ্যতেও নিয়মিত কাজ করে যাবে বলেও জানান তিনি।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন