Techno Header Top and Before feature image

অ্যামাজন, আলীবাবার পণ্য বেচবে ডাক বিভাগ

tarana halim-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বখ্যাত অ্যামাজন ও আলীবাবার সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে ই-কমার্স ব্যবসা করবে সরকারের ডাক বিভাগ। একই সঙ্গে মোবাইল অপারেটরগুলোর ব্যালান্স থেকে ই-কমার্সের বিল দেওয়ার উদ্যোগ নেওয়ার কথাও জানিয়েছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

এ বিষয়ে পরীক্ষামূলক একটি প্রকল্প শুরু হবে আগামী মার্চে। পরের মাস এপ্রিলে আনুষ্ঠানিক চুক্তি হবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

এর আগে নভেম্বরে ঢাকা শহরের ২১টি পোস্ট অফিস থেকে ই-কমার্স পণ্য সরবরাহের অর্ডার নেওয়া এবং সেগুলো থেকে বিতরণের সেবা শুরু করেছে ডাক বিভাগ।

tarana halim-techshohor

প্রতিমন্ত্রী বলেছেন, বিশ্বখ্যাত দুটি প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্বের চুক্তি করার আগে ডাক বিভাগকে এ বিষয়ে সক্ষমতা অর্জন করতে হবে। এখন সে বিষয়ে কাজ চলছে বলে জানান তিনি।

তারানা জানান, ই-কমার্স সার্ভিসে মোবাইল ফোনের এয়ারটাইম থেকে গ্রাহকদের ই-কমার্স বিল পরিশোধের সুযোগ দিতে অপারেটরদের বলা হবে।

মোবাইলের ব্যালেন্স থেকে ই-কমার্স বিল পরিশোধ প্রক্রিয়া শুরু হলে ডাক বিভাগের ই-কমার্স সেবা আরও বিস্তৃত হবে বলে মনে করেন প্রতিমন্ত্রী।

বৃহিস্পতিবার সচিবালয়ে নিজ কার্যালয়ে ‘ডাক বিভাগে বাস্তবায়িত ই-কমার্সের অগ্রগতি পর্যালোচনা সভা’ শেষে তারানা সাংবাদিকদের বলেন, পোস্ট ই-কমার্স সেবার বিল মোবাইল ফোনের ব্যালান্স থেকে পরিশোধের প্রস্তাবে অপারেটরদের লাভ হবে। এ কারণে তারা এতে সম্মতি দেবে।

গত ডিসেম্বরে ঢাকা মহানগরীতে পণ্য পরিবহনের নতুন সেবা চালু করে ডাক বিভাগ।

আগামীতে বিভাগীয় শহর ও পরে উপজেলায় পোস্ট ই-কমার্স শুরু করতে উদ্যেগে নেওয়ার কথাও জানান তারানা হালিম।

*

*

আরও পড়ুন