Techno Header Top and Before feature image

ওয়ার্ডপ্রেসের ১৫ লাখ সাইট হ্যাক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) ওর্য়াপ্রেসের নিরাপত্তা বাগ কাজে লাগিয়ে হ্যাকাররা ১৫ লাখের বেশি ওয়ার্ডপ্রেস সাইট হ্যাক করেছে। আর ২০টির অধিক হ্যাকার গ্রুপ ওয়ার্ডপ্রেস সাইট হ্যাকিংয়ের কাজটি করেছে।

গত বছরের শেষ নাগাদ ব্যবহারকারীদের জন্য একটি আপডেট এনেছিল ওয়ার্ডপ্রেস। এই আপডেটে নিরাপত্তা জনিত বাগ ছিল। চলতি বছর জানুয়ারি মাসে এই বাগটি চোখে পড়ে নিরাপত্তা প্রতিষ্ঠান সুকুরি এবং বিষয়টি ওয়ার্ডপ্রেসকে কর্তৃপক্ষকে জানানোও হয়। এর পরপরই ২৬ জানুয়ারি এই ত্রুটি দূর করে ৪.৭.২ নতুন আপডেট আনে ওয়ার্ডপ্রেস।

wordpress-hack-techshohor

এক ব্লগ পোস্টে ত্রুটির বিষয়টি স্বীকার করেছে ওয়ার্ডপ্রেস কর্তৃপক্ষ। এই সমস্যা সমাধানে ব্যবহারকারীদের দ্রুত নতুন সংস্করণ আপডেট করার পর্রামশ দিয়েছেন তারা।

নিরাপত্তা প্রতিষ্ঠান ওয়ার্ডফেন্স জানায়, তাদের কাছে প্রমাণ আছে প্রায় ৪০ হাজার ব্লগ এই ত্রুটির ফলে হ্যাকিংয়ে আক্রান্ত হয়েছে। এছাড়া পরবর্তী সময়ে আরও অনেক ওয়ার্ডপ্রেস সাইট এই ত্রুটির ফলে হ্যাকিং শিকার হবে।

উল্লেখ্য বর্তমানে ব্যবহৃত সিএমএস এর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় হলো ওয়ার্ডপ্রেস। এটি পিএইচপি ও মাইএসকিউএল এর সমন্বয়ে তৈরি। সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী সিএমএস ব্যবহার করে নতুন যেসব ওয়েবসাইট তৈরির হচ্ছে তার প্রায় ৬০ শতাংশ ওয়ার্ডপ্রেস ব্যবহার করছে। আর বিশ্বব্যাপী যে পরিমাণ ওয়েবসাইট রয়েছে তার ১৮ দশমিক ১ শতাংশই তৈরি ওয়ার্ডপ্রেসে।

বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন