অভিনব উদ্ভাবনে একসঙ্গে এমআইটি-তথ্যপ্রযুক্তি বিভাগ

MIT-BCC_PALAK_TECHSHOHOR
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশের সব খাতে প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে সরকার উদ্ভাবনে গুরুত্ব দিয়েছে। এজন্য দেশে বিভিন্ন প্রযুক্তিগত উদ্ভাবনে জোর দেওয়া হয়েছে।

শনিবার রাজধানীর আগারগাঁয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর আয়োজিত ইনোভেশন অ্যান্ড অন্ট্রাপ্রেনরশিপ ইন ডিজিটাল এজ’ নামের একটি কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, বিশ্বব্যাপী ডিজিটাল বিপ্লব ও গবেষণায় অন্যতম প্রতিষ্ঠান এমআইটি। কৃত্তিম বুদ্ধিমত্তা, ডিপ লার্নিং, বিগ ডেটা, ইন্টারনেট অব থিংসসহ অভিনব প্রযুক্তিতে এমআইটির দারুণ সব গবেষণা কার্যক্রম পুরো পৃথিবীর চিত্র বদলে দিচ্ছে।

MIT-BCC_PALAK_TECHSHOHOR

সরকারও ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ বিনির্মাণে অনন্য সব প্রযুক্তির সমাবেশ ঘটাতে চায়। তাই, অভিনব প্রযুক্তিতে কাজ করতে হবে এবং এমআইটি’র সাথে কার্যকর ও টেকসই অংশীদারিত্বে মাধ্যমে যৌথ গবেষণা কার্যক্রম পরিচালনা করতে আগ্রহী বলে জানান তিনি।

বিগত আট বছরে তথ্যপ্রযুক্তির উন্নয়ন ও অগ্রগতিতে সরকারের নেওয়া বিভিন্ন কার্যক্রম উল্লেখ করে তিনি বলেন, উদ্ভাবনে সফলতা আনা, উদ্যোক্তা সৃষ্টি এবং ভেঞ্চার ক্যাপিটাল ইকোসিস্টেম গড়ে তুলতে সরকার ইনোভেশন ডিজাইন অ্যান্ড অন্ট্রাপ্রেনিওরশিপ একাডেমি (আইডিয়া) একটি প্রকল্প গ্রহণ করেছে।

প্রকল্পটি গবেষণা ও উদ্ভাবনে শিল্প-শিক্ষার্থী-শিক্ষক-সরকারের সাথে সমন্বয়ের পাশাপাশি উদ্ভাবনী কার্যক্রমে প্রণোদনা সৃষ্টি করবে এবং দেশে একটি বৈশ্বিক স্টার্ট-আপ কালচার সৃষ্টিতে ভূমিকা রাখবে বলে বলেন পলক।

এমআইটি’র কানেকশন সায়েন্সের ব্যবস্থাপনা পরিচালক ডেভিড এম শয়ার কর্মশালায় মূল বক্তব্য উপস্থাপন করেন।

পরে ডিজিটাল অর্থনীতির ন্যায্য হিস্যা বুঝে নিতে বাংলাদেশের করণীয়, সুযোগ ও সম্ভাবনা উল্লেখ করে বলেন, ডিজিটাল অর্থনীতির সম্মানজনক অংশীদারিত্ব নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের উদ্যোগ প্রশসংনীয়।

১০ হাজারবার চেষ্টার পরে বিদ্যুৎ আবিষ্কার করেছিলেন আলভা এডিসন। সেই দিকটি স্বরণ করে দেশের নবীন উদ্যোক্তাদের ব্যর্থ না হয়ে কাজ করে যেতে বলেন তিনি।

তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে, অতিরিক্ত সচিব হারুনুর রশিদ, অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেব, অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, আইসিটি ডিভিশনের চিফ স্ট্রাটেজিক অফিসার জামিল আজহারসহ তথ্যপ্রযুক্তি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং দেশের তথ্যপ্রযুক্তি খাত সংশ্লিষ্ট ব্যবসায়িক নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন