Techno Header Top and Before feature image

এক মাসের মধ্যে ভুটানে ব্যান্ডউইথ রপ্তানি

bsccl-cable-techshohor
Evaly in News page (Banner-2)

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভারতের পর এবার ভুটানে যাবে ব্যান্ডউইথ। এ জন্য সব প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে পৌঁছেছে। আগামী এক মাসের মধ্যে প্রতিবেশি দেশটিতে ব্যান্ডউইথ রপ্তানি শুরু হবে।

প্রথম দফায় দেশটিতে আড়াই জিবিপিএস ব্যান্ডউইথ রফতানি হবে।

বাংলাদেশের ভূখন্ডের সঙ্গে ভুটানের কোনো সংযোগ না থাকায় ভারতের ভেতর দিয়ে পাহাড়বেষ্টিত দেশটিতে ব্যান্ডউইথ যাবে বলে জানিয়েছেন বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন।

bsccl-cable-techshohor

এমডি জানান, ব্যান্ডউইথ পাঠাতে ভারতের স্থলভাগের মধ্য দিয়ে দুটি লিংক তৈরি করা হবে। এ লিংকগুলো করে দেবে পাওয়ার গ্রিড কোম্পানি অব ইন্ডিয়া লিমিটেড (পিজিসিআইএল)।

ভুটানে ব্যান্ডউইথ বিক্রির দামও মোটামুটি নির্ধারিত হয়েছে। ভারতে রপ্তানি করা দামের চেয়ে দ্বিগুণ মূল্যে ব্যান্ডউইথ যাবে হিমালয়ের দেশটিতে।

সংশ্লিষ্টরা বলছেন, বিএসসিসিএল প্রতি জিবিপিএস ব্যান্ডউইথের মূল্য ১৫ হাজার ডলার নির্ধারণ করেছে। এ দামেই তারা আগ্রহী বলে জানা গেছে।

বর্তমানে ভারত থেকে প্রায় ৬৫ জিবিপিএস ব্যান্ডউইথ নেয় ভুটান। এ জন্য প্রতি জিবিপিএসের দাম দেয় প্রায় ৫২ হাজার ডলার।

দামের কারণেও বাংলাদেশ থেকে তাদের ব্যান্ডউইথের চাহিদা আরো বাড়বে বলেও জানান এক কর্মকর্তা। তবে ভুটান আরও বেশি ব্যান্ডউইথ নিলে দাম কিছুটা কমানো হতে পারে বলে তাদের প্রস্তাব দেওয়া হয়েছে।

এর আগে দুই দফায় বিএসসিসিএল প্রতিনিধি দল থিম্পু এবং ভুটানের প্রতিনিধি দল ঢাকা ও কক্সবাজার সফর করে।

গত বছরের মাঝামাঝিতে ভারতের ত্রিপুরায় প্রতি জিবিপিএস ব্যান্ডউইথ ১০ হাজার ডলার দামে রপ্তানি শুরু করে বিএসসিসিএল।

বর্তমানে বিএসসিসিএলের হাতে আছে ২০০ জিবিপিএস ব্যান্ডউইথ রয়েছে। আগামী কিছু দিনের মধ্যে বাংলাদেশ আরও ১ হাজার ৩০০ জিবিপিএস ব্যান্ডউইথ পেতে যাচ্ছে।

অল্প দিনের মধ্যে কুয়াকাটায় দ্বিতীয় ভূর্গভস্থ সাবমেরিন কেবলের সঙ্গে সংযুক্ত হলে বিএসসিসিএলের হাতে বিপুল এ ব্যান্ডউইথ যোগ হবে।

এর একটি বড় অংশ রপ্তানি করা সম্ভব হবে বলে মনে করছেন বিএসসিসিএলের বিদায়ী ব্যবস্থাপনা পারিচালক মনোয়ার হোসেন।

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন