Techno Header Top and Before feature image

সেকেন্ডেই ট্রান্সফার হবে ডিভিডি কনটেন্ট

wireless_icon_gold_TechShohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এক সেকেন্ডেই একটি ডিভিডির সকল কনটেন্ট ট্রান্সফার বা ডাউনলোড করা যাবে। ২০২০ সাল নাগাদ বিশ্বে চালু হতে যাওয়া ৫জির চেয়ে যা ১০ গুনেরও অধিক গতি সম্পন্ন। টেরাহার্টজ ট্রান্সমিটার নামের নতুন এই প্রযুক্তি আবিস্কার করেছেন গবেষকরা।

সান ফ্রান্সিসকোতে চলমান ইন্টারন্যাশনাল সলিড-স্টেট সার্কিট কনফারেন্সে (আইএসএসসিসি) নতুন এই ট্রান্সমিটার সবার সামনে আনা হচ্ছে।

গবেষকরা জানিয়েছেন, টেরাহার্টজ ব্যান্ড নতুন এবং অধিক ফ্রিকোয়েন্সি রিসোর্স যার মাধ্যমে ভবিষৎ আল্ট্রাহাই-স্পিড ওয়্যারলেস কমিউনিকেশনে ব্যবহার করা হবে বলে আশা করা হচ্ছে।

wireless_icon_gold_TechShohor

মিনোরু ফুজিশিমা নামের জাপানের হিরোশিমা ইউনিভার্সিটির এক গবেষক জানান, টেরাহার্টজ আল্ট্রাহাই-স্পিড লিংক এমনকি স্যাটেলাইট সুবিধা দেবে, যা শুধুমাত্র ওয়্যারলেস সেবা হিসেবে ব্যবহার করা যাবে। এটি সম্ভব হলে উদাহরণস্বরুপ বলা যায় যে ইন-ফ্লাইট নেটওয়ার্ক কানেকশনের গতিও বাড়বে। এছাড়া কনটেন্ট সার্ভার থেকে মোবাইল ডিভাইসে দ্রুতগতির ডাউনলোড এবং বেস স্টেশনের সাথে আল্ট্রাফাস্ট ওয়্যারলেস লিংক যুক্ত করা যাবে।

গবেষক দলটি ২৯০ গিগাহার্টজ থেকে ৩১৫ ফ্রিকোয়েন্সি রেঞ্জে ১০৫ গিগাবিটস পার সেকেন্ড কমিউনিকেশন গতির এই ট্রান্সমিটার তৈরি করেছেন। এই ফ্রিকোয়েন্সি এখনও পর্যন্ত বরাদ্দ দেওয়া হয়নি। তবে এটি ২৭৫ গিগাহার্টজ থেকে ৪৫০ গিগাহার্টজ ফ্রিকোয়েন্সির মধ্যে পড়ে যা বরাদ্দের বিষয়ে ২০১৯ সালের ওয়ার্ল্ড রেডিও কমিউনিকেশন কনফারেন্সে আলোচনা হতে পারে।

ইকোনমিক টাইমস অবলম্বনে রুদ্র মাহমুদ

*

*