Techno Header Top and Before feature image

দেশে বিপিও খাতের সম্প্রসারণে কাজ করবে এসিসিএ

Roundtable-ACCA-Techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিজনেস প্রসেস আউটসোর্সিং বা বিপিও খাতকে আরও জনপ্রিয় এবং এই খাত থেকে আয় অন্যান্য খাতের আয়ের চেয়ে আরও বৃদ্ধি করতে স্বল্প, মধ্যম ও দীর্ঘ মেয়াদে খাতটির উন্নয়নে কাজ করবে অ্যাসোসিয়েশন অব চার্টার্ড সার্টিফায়েড অ্যাকাউন্ট্যান্ট (এসিসিএ)।

এর মধ্য দিয়েই শীর্ষ বিপিও খাতের দেশ শ্রীলঙ্কা, ভারত, মালয়েশিয়া, যুক্তরাজ্যসহ সাব সাহারান আফ্রিকার আরও কিছু দেশে যেভাবে বিপিও খাতের জন্য শক্তিশালী জনবল তৈরি করেছে এসিসিএ সেভাবে দেশেও বিপিও নিয়ে কাজ করার কথাও বলেছে এসিসিএ।

সোমবার রাজধানীর একটি হোটেলে ‘বিপিও খাতের উন্নয়নে পেশাজীবী সংগঠনের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় বিপিও খাতে এসিসিএ নিয়ে এমন ঘোষণা আসে।

Roundtable-ACCA-Techshohor

গোলটেবিল আলোচনায় ‘অ্যাকাউন্টিং বিপিও খাতে বাংলাদেশের সম্ভাবনা : গ্লোবাল ও আঞ্চলিক প্রেক্ষাপট, বিপিও খাতের উন্নয়নে এসিসিএ সদস্য ও প্রফেশনাল নেটওয়ার্কের ভূমিকা, ফাইন্যান্স অ্যাকাউন্টিং আউটসোর্সিংয়ে শিল্প দক্ষতার (ইন্ডাস্ট্রি এক্সপেরিয়েন্স) ভূমিকা’ নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন এসিসিএ বাংলাদেশের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার-স্ট্র্যাটেজিক রিলেশনস সৈয়দ আজিজ।

বৈঠকে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথির বক্তব্যে বলেন, সরকার তৈরি পোশাক খাতের পরবর্তী অগ্রাধিকার হিসেবে তথ্যপ্রযুক্তি ও বিপিও খাতকে ঘোষণা করেছে। বর্তমানে ফাইন্যান্স ও অ্যাকাউন্টিং আউটসোর্সিং বিপিও খাতের একটি অবিচ্ছেদ্য অংশ।

তিনি বলেন, পেশাজীবী সংগঠনগুলোর সমন্বয়ে দেশের বিপিও খাতকে আরও সম্প্রসারণ ও গতিশীল করা সম্ভব। বিভিন্ন খাতে বিশেষ করে সরকারের তত্ত্বাবধানে পরিচালনাধীন ফাইন্যান্স সার্ভিসকে নৈতিক, দক্ষ ও কার্যকর করা অত্যাবশ্যক। তাহলেই এসিসিএ খাতে বিপিও আয়ের রেকর্ড করা সম্ভব।

এসিসিএ রিজিওনাল ডিরেক্টর ফর মিডেল ইস্ট নর্থ আফ্রিকা সাউথ এশিয়া স্টুয়ার্ট ডানলোপ বলেন, দেশে বসে আন্তর্জাতিক প্রতিষ্ঠান থেকে সহজে আয় করার একটি বড় খাত এই এসিসিএ বিপিও। যা বাংলাদেশ পারবে বলেও বলেন তিনি।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) সভাপতি আহমাদুল হক বলেন, জনবল সবচেয়ে গুরুত্বপূর্ণ। এজন্য বাজার দখলে এই খাতে আরও দক্ষ ও যোগ্য জনবল তৈরি করতে হবে।

গোলটেবিলে বাক্য সাধারণ সম্পাদক তৌহিদ হোসেনের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন এসিসিএ বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মহুয়া রশিদ, সরকারের এলআইসিটি প্রকল্পের কম্পোনেন্ট টিম লিডার সামি আহমেদ, বিশ্ব ব্যাংকের লিড ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট স্পেশালিষ্ট সুরাইয়া জান্নাত, বাক্য’র ভাইস প্রেসিডেন্ট ওয়াহিদুর রহমান শরীফ, বেসিস ডিরেক্টর উত্তম কুমাল পাল, ই-ক্যাবের প্রেসিডেন্ট রাজিব আহমেদসহ আরও অনেকেই।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন