ইয়াহু বিক্রি পেছাচ্ছে

yahoo-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আগের কথা অনুযায়ী সবকিছু ঠিক থাকলে বছরের প্রথম প্রান্তিকেই সম্পন্ন হতো ইয়াহু বিক্রি। কিন্তু সেটা আর হচ্ছে না। বরং ভেরাইজনের কাছে ইয়াহুর মূল ইন্টারনেট ব্যবসা বিক্রি সম্পন্ন করার সময় আগের পরিকল্পনার চেয়ে পেছাবে বলে জানিয়েছে ইয়াহু।

ইয়াহু জানায়, চলতি বছরের প্রথম প্রান্তিকে নয়, বরং দ্বিতীয় প্রান্তিকে এই বিক্রি সম্পন্ন হবে।

এর আগে ২০১৬ সালে ৪৮০ কোটি ডলারের বিনিময়ে মার্কিন টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ভেরাইজনের সঙ্গে ইয়াহুর চুক্তি হতে যাচ্ছিল। কিন্তু এক সময়কার ইন্টারনেট জায়ান্টটি দুইবার বিশাল ডেটা লঙ্ঘনের কবলে পড়েছে বলে খবর বের হলে সম্ভাব্য ওই চুক্তি ভেস্তে যায়। ওই দুই সাইবার আক্রমণের ঘটনায় প্রতিষ্ঠানটির কোটি কোটি গ্রাহকের ডেটা বেহাত হয়ে যায়।

yahoo-techshohor

এখন ইয়াহু জানিয়েছে, চলতি বছরের প্রথম প্রান্তিক নয়, বরং দ্বিতীয় প্রান্তিকে এই বিক্রি সম্পন্ন হবে।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ইয়াহু তাদের মূল ইন্টারনেট ব্যবসায় বিক্রয়ের পরিকল্পনা নিয়ে ভেরাইজনের সঙ্গে কাজ করছে।

ডেটা বেহাতের ঘটনার পর থেকে ইয়াহু তাদের মূল সার্চ ব্যবসায়ের উপর আত্মবিশ্বাস বাড়ানোর দিকে জোর দিচ্ছে। কিন্তু সোমবার প্রতিষ্ঠানটির প্রকাশিত আর্থিক প্রতিবেদনে জানা যায়, ২০১৬ সালের শেষ প্রান্তিকে প্রতিষ্ঠানটির সার্চ ব্যবসায় থেকে আয় ছয় শতাংশ পড়ে গেছে।

অন্যদিকে, প্রতিষ্ঠানটির মোবাইল, ভিডিও, সামাজিক মাধ্যম বিজ্ঞাপনের মতো অন্যান্য ব্যবসায়গুলোতে আয় ভালোই বেড়েছে বলে জানিয়েছে বিবিসি। ওই প্রান্তিকে প্রতিষ্ঠানটির মোট লাভ হয়েছে ১৬ কোটি ২০ লাখ ডলার।

ইয়াহু প্রধান মারিসা মেয়ার বলেন, আমাদের সবচেয়ে বড় প্রাধান্যের বিষয় হচ্ছে আমাদের ব্যবহারকারীদের নিরাপত্তা উন্নত করা।

রয়টার্স ও বিডিনিউজ অবলম্বনে 

*

*

আরও পড়ুন