Samsung IM Campaign_Oct’20

উইকিলিকসের ‘লক্ষ্য’ এখন টুইটার!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : লাখো ‘ভেরিফাইড’ টুইটার অ্যাকাউন্টের ব্যক্তিগত বিবরণ ফাঁস করার হুমকি দিয়েছে বিশ্বজুড়ে গোপনীয়তা ফাঁসের জন্য আলোড়ন সৃষ্টিকারী সাইট উইকিলিকস।

একটি টুইটে এমনই জানিয়েছে উইকিলিকস টাস্ক ফোর্স। তারা জানায়, আমরা পরিবার/কাজ/আর্থিক/হাউজিং সম্পর্কিত সব ‘ভেরিফাইড’ টুইটার অ্যাকাউন্ট দিয়ে একটি অনলাইন ডেটাবেইস তৈরির চিন্তা করছি। তবে পোস্টটি পরে টুইট বার্তা থেকে মুছে ফেলা হয়েছে।

প্রথম টুইটটি মুছে ফেলার পরপরই ওই অ্যাকাউন্ট থেকে আবারও একই টুইট করা হয়। তবে, পরেরবার তা কম আক্রমণাত্মক ছিল, বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

twitter

অ্যাকাউন্ট থেকে করা টুইটে আরও বলা হয়, আমরা স্পষ্টত (বাবা/শেয়ার হোল্ডার/পার্টি সদস্য) বিচ্ছিন্ন কিছু খুঁজছি, যা-কে আমাদের এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) সফটওয়্যারের মধ্যে রেখে দেওয়া যেতে পারে। এ ব্যাপারে অন্য কোনো পরামর্শ?

আনুষ্ঠানিকভাবে মাইক্রোব্লগিং সাইটটি দ্বারা নিশ্চিত করার পরই কোনো অ্যাকাউন্ট ‘ভেরিফাইড’ বা ‘যাচাইকৃত’ বলে ধরা হয়।
উইকিলিকসের টুইটের বিষয়ে জানানো প্রতিক্রিয়ায় টুইটারের পক্ষ থেকে বলা হয়, অন্য ব্যক্তির ব্যক্তিগত এবং গোপন তথ্য পোস্ট করলে টুইটারের নিয়ম লঙ্ঘিত হয়।

ব্রিটিশ অভিনেতা ইথান লরেন্স, যার টুইটারে ভেরিফাইড অ্যাকাউন্ট রয়েছে তিনি উইকিলিকসের এমন টুইটের কঠোর সমালোচনা করে বলেন, আমি মনে করি এই পরিকল্পনা খুব রোমাঞ্চকর। আমার মনে হয় তুমি অদ্ভুত। আমি আশা করছি কেউ আপনার ঘর ভেঙ্গে আপনার আসবাবপত্র পুনর্বিন্যাস করুক।

এর আগে রাশিয়ান হ্যাকার দ্বারা মার্কিন ডেমোক্রেটিক পার্টি ও ব্যক্তির নথি চুরি আর ফাঁসের দায়ে উইকিলিকস ব্যাপক সমালোচনার সম্মুখীন হয়।

বিডিনিউজ২৪.কম থেকে

*

*

আরও পড়ুন