Header Top

কৃষকের জন্য ই-সেবার উদ্বোধন

Motia chowdhury-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কৃষিকে তথ্যপ্রযুক্তির মাধ্যমে আরও উন্নত করতে তিনটি নতুন সেবার উদ্বোধন করা হয়েছে। স্মার্টফোন ও কম্পিউটার ভিত্তিক এসব সেবা  ফসল চাষের নানা সমস্যার সমাধান, কোন রোগে কী ওষুধ ব্যবহার করতে হবে এমন নানান দিক-নির্দেশনা নিয়ে তৈরি হয়েছে। সেবাগুলো হলো কৃষকের জানালা, কৃষকের ডিজিটাল ঠিকানা ও বালাইনাশক নির্দেশিকা।

বুধবার রাজধানীর খামারবাড়ির কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে সেবাগুলোর উদ্বোধন করেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাক্সেস টু ইনফরমেশনের (এটুআই) সার্বিক তত্ত্বাবধানে কার্যক্রমটি সম্পন্ন হয়েছে।

Motia chowdhury-Techshohor

বক্তব্যে মতিয়া চৌধুরী বলেন, একটা সময় ছিলে যখন কৃষকরা কোনো সমস্যায় পড়লে উপজেলা এমন কি জেলা সদরে গিয়ে কৃষি কর্মকর্তাদের কাছ থেকে সমাধান জেনে আসতেন। কিন্তু এখন সেই দিন বদলে গেছে। প্রযুক্তি এখন কৃষককে সেসব জানার সুযোগ করে দিচ্ছে মোবাইলের মাধ্যমেই।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চান প্রতিটি কৃষক খুব স্বল্প খরচে তাদের পণ্য উৎপাদন করবেন। তাইতো সবার কাছে তথ্যের সহলভ্যতা দিতে এটুআইয়ের মাধ্যমে প্রত্যন্ত গ্রামেও তথ্য সরবরাহ করছে। এমন উদ্ভাবন কৃষিকে খুব দ্রুতই আমূল বদলে দেবে বলেও বলেন তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ও কৃষিবিদ হামিদুর রহমান, কৃষি মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আব্দুল্লাহ, এটুআইয়ের মহাপরিচালক (প্রশাসন) ও প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, এটুআইয়ের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী।

কৃষকের জানালা : স্মার্টফোন, ল্যাপটপ অথবা ডেস্কটপের মাধ্যমে কৃষকের জানালায় প্রবেশ করে ফসল চাষে চিহ্নিত সমস্যায় ক্লিক করলেই মিলবে সমাধানের বার্তা। ১২০টি ফসলের এক হাজার সমস্যার সমাধানের এই মোবাইল অ্যাপসটি বিশ্বের স্বীকৃতি ও সুনামও অর্জন করেছে।
কৃষকের জানালায় পাওয়া যাবে মাঠ ফসল, ফল, শাক-সবজি, মসলা, ফুল ও অন্যান্য নানা ধরনের সমস্যা সমাধান। এখান থেকে নির্বাচন করতে হবে কোন ধরনের ফসল চাষে সমস্যায় পড়ছেন কৃষক। এখানে ক্লিক করলে আসবে বিভিন্ন ফসলের নাম। এরপর সমস্যা চিহ্নিত করে ওই ফসলে ক্লিক করলেই আসবে ফসলের রোগের চিত্র ও সমাধানের বার্তা। এর মূল উদ্ভাবক ও পরিকল্পনাকারী উপজেলার কৃষি কর্মকর্তা আবদুল মালেক।

কৃষকের ডিজিটাল ঠিকানা : ফসল চাষাবাদে সব ধরনের সমস্যার সমাধান পাবেন ‘কৃষকের ডিজিটাল ঠিকানায়’ নামের সফটওয়্যার ও অ্যাপসে। এতে মিলবে ১২০ ফসলটি উৎপাদনের যাবতীয় তথ্য।
রোগ, পোকামাকড় দমন, যুগপোযোগী ও আধুনিক প্রযুক্তির উদ্ভাবনসহ নানা তথ্যে ভরপুর এই সফটওয়্যার অথবা অ্যাপস ব্যবহার করে কৃষকরা অধিক ফসল উৎপাদন করতে সক্ষমতা অর্জন করবেন।

অ্যাপসটি ব্যবহার করে জমিতে বা ঘরে বসেই কৃষকরা ফসল উৎপাদনে সব ধরনের তথ্য পাবেন। তাদের আর কষ্ট করে কৃষি অফিসে বা অন্যের কাছে সহযোগিতা চাইতে যেতে হবে না।  অ্যাপসটির মূল উদ্ভাবক উপজেলা কৃষি কর্মকর্তা মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী।

বালাইনাশক নির্দেশিকা : ফসলের যাবতীয় বালাইনাশকের চিকিৎসায় সঠিক ওষুধের দিক-নির্দেশনা পাওয়া যাবে বালাইনাশক নির্দেশিকা নামের অ্যাপটি থেকে।
যেকোনো রোগ বা পোকার বিরুদ্ধে সঠিক ওষুধটি তৎক্ষণাৎ নির্বাচনে কৃষকদের জন্য বালাইনাশক নির্দেশিকাটি তৈরি করা হয়েছে।
এ ছাড়া ভেজাল ওষুধের সমস্যার মুক্তিও মিলবে বালাইনাশক নির্দেশিকা ব্যবহারের মাধ্যমে। শুধু কৃষক নয় এ থেকে কৃষি কর্মকর্তা, গবেষক, শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা উপকৃত হবেন। অ্যাপসের মাধ্যমে বাংলাদেশের কোন জায়গায় কোন ওষুধ বেশি প্রচলিত ও কোন রোগ বেশি দেখা যাচ্ছে তাও জানা যাবে। উপজেলা কৃষি কর্মকর্তা সুকল্প দাস ডেস্কটপ ও মোবাইল ভার্সনের এই অ্যাপসটি তৈরি করছেন।
গুগল প্লে স্টোর থাকবে সেখান থেকে অ্যাপসটি পাওয়া যাবে। এ ছাড়া কেউ ইচ্ছে করলে কৃষি সম্প্রসারণ অধিদফতরের ওয়েবসাইট থেকেও অ্যাপসটি ডাউনলোড করতে পারবেন।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন