বিসিসিতে প্রতিবন্ধীদের চাকরি মেলা

sayma-ICT_BCC_Techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইংরেজি নববর্ষের প্রথম দিনে রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে শুরু হয়েছে প্রতিবন্ধীদের জন্য চাকরি মেলা।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) প্রতিবন্ধীদের জন্য তৃতীয়বারের মতো এই চাকরি মেলা ২০১৭ এর আয়োজন করেছে।

রোববার সকালে প্রধান অতিথি থেকে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ন্যাশনাল অ্যাডভাজরি কমিটি অন অটিজমের চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসনে।

Techshohor Youtube

sayma-ICT_BCC_Techshohor

সায়মা ওয়াজেদ নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে বলেন, সবার জন্য সমাজ গড়তে হলে প্রতিবন্ধীদের অগ্রাধিকার দিতে হবে। এজন্য তাদের কাছে আমাদের জানতে হবে তাদের কোন জায়গায় অসুবিধা হচ্ছে। সে অনুযায়ী আমাদের কাজ করতে হবে।

অটিজম নিয়ে কাজ করা প্রধানমন্ত্রী কন্যা বলেন, আমরা যারা সুস্থ স্বাভাবিক আমরা তাদের অসুবিধাগুলো শুধু অনুভবের চেষ্টা করি। কিন্তু প্রকৃত অসুবিধাগুলো তাদের কাছ থেকে জানতে হবে। তাহলেই তা সমাধান সম্ভব।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের অবহেলা না করে তাদের সহায়তা দিয়ে দেশের সম্পদে পরিণত করতে হবে। সেই লক্ষ্যে সরকার কাজ করছে। এমন আয়োজন থেকে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো প্রতিবন্ধীদের চাকরি দেওয়ার ব্যবস্থা করছে যা খুবই আশাব্যঞ্জক।

অনুষ্ঠানে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত প্রতিবন্ধীদের জন্য কোডিং প্রতিযোগিতায় অংংশ নেওয়া চারজনকে তথ্যপ্রযুক্তি বিভাগের পক্ষ থেকে একটি করে ল্যাপটপ দেওয়া হয়। এছাড়াও বিসিসিতে অনুষ্ঠিত একটি প্রতিযোগিতায় বিজয়ীদের সনদ তুলে দেন সায়মা ওয়াজেদ হোসেন।

পরে তিনি আয়োজনে অংশ নেওয়া বিভিন্ন প্রতিষ্ঠানের স্টল ঘুরে দেখেন।

এছাড়াও অনুষ্ঠানে বেশ কয়েকটি প্রতিষ্ঠানের ব্যক্তিরা নিজেদের প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের চাকরি দেওয়া এবং ট্রেনিং করার বিষয়টি তুলে ধরেন।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন