ব্ল্যাকবেরি এখন টিসিএলের

BlackBerry-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বেশ আগেই আনুষ্ঠানিকভাবে ডিভাইস উৎপাদন বন্ধের ঘোষনা দিয়েছে কানাডাভিত্তিক কোম্পানি ব্ল্যাকবেরি। এক সময়ের অন্যতম জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি তাদের ডিভাইস ব্র্যান্ডটি চীনভিত্তিক টিসিএল কমিউনিকেশন টেকনোলজি হোল্ডিংয়ের কাছে বিক্রি করে দিয়েছে। এর ফলে এখন থেকে ব্ল্যাকবেরি ব্র্যান্ডের ডিভাইস উৎপাদনের কর্তৃত্ব পেলো টিসিএল।

চীনের প্রতিষ্ঠানটি ইতিমধ্যে অ্যালকাটেল ব্র্যান্ডের মোবাইল ডিভাইস উৎপাদন ও সরবরাহ করে থাকে। এবার যুক্ত হলো ব্ল্যাকবেরি।

নিজেরা ডিভাইস উৎপাদন না করলেও টিসিএলের তৈরি ডিভাইসে নিরাপত্তা সফটওয়্যার ও অন্যান্য সেবা দেবে আগের ব্ল্যাকবেরি। মূলত হার্ডওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান থেকে পুরোপুরি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানে রূপ নিতে এই উদ্যোগ। যদিও বিগত কয়েক বছর ধরে প্রতিযোগিতামূলক স্মার্টফোন বাজারে টিকতে না পেরেই হার্ডওয়্যার থেকে সফটওয়্যারের দিকে নজর দেয় ব্ল্যাকবেরি।

BlackBerry-techshohor

এক বিবৃতিতে ব্ল্যাকবেরি জানায়, স্মার্টফোন বাজারের শীর্ষ দুই প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠান অ্যাপলের আইওএস ডিভাইস ও স্যামসাংয়ের অ্যান্ড্রয়েড ভিাইসের কারণে তারা কোণঠাসা হয়ে পড়েছে। এ অবস্থায় তাদের সামনে সফটওয়্যার খাতই একমাত্র বাঁচার অবলম্বন হয়ে দাড়িয়েছে।

আগের চুক্তি অনুযায়ী, মাস খানেক পরেই ব্ল্যাকবেরির অ্যান্ড্রয়েডচালিত নতুন স্মার্টফোন ডিটেইকে৬০ উন্মোচন করা হবে। আর এই ডিভাইসটি তৈরি করেছে টিসিএল।

বাজার বিশ্লেষকরা মনে করছেন, ব্ল্যাকবেরির স্বত্ব নিয়ে বাজারে অ্যালকাটেলের পাশাপাশি নতুন ব্র্যান্ডের স্মার্টফোন নিয়ে ইতিবাচক কিছু করতে পারে টিসিএল।

রয়টার্স ও দ্য নেক্সট ওয়েব অবলম্বনে রুদ্র মাহমুদ

*

*

আরও পড়ুন