Techno Header Top and Before feature image

বছরের জনপ্রিয় ১০ অ্যাপ

Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তিময় আরেকটি বছর শেষের পথে। এ সময়ে প্রতিদিনই হাজার হাজার অ্যাপ যুক্ত হয়েছে বিভিন্ন প্লাটফর্মে। স্মার্ট ডিভাইসের পাশাপাশি ডেস্কটপেও এখন অ্যাপের ছড়াছড়ি। একই সঙ্গে পুরানো অ্যাপের জনপ্রিয়তা ধরে রাখতে নিমার্তা প্রতিষ্ঠানগুলোও সেগুলো সাজাচ্ছে নতুন রূপে।

চলতি বছর সেরা অ্যাপ্লিকেশনের একটি তালিকা প্রকাশ করেছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল ও গুগল।

টেকশহরডটকমের পাঠকদের জন্য সেই তালিকা থেকে জনপ্রিয় ১০ অ্যাপ্লিকেশনের কথা তুলে ধরা হলো।

এডোবি ফটোশপ ফিক্স
সহজে আকর্ষণীয়ভাবে ছবি সম্পাদনার জন্য এডোবির সফটওয়্যারগুলোর জুরি নেই। ফোনেও প্রয়োজনীয় ছবি সম্পাদনার জন্য জনপ্রিয় এ সফটওয়্যার প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি ‘এডোবি ফটোশপ ফিক্স’ নামে  অ্যাপ তৈরি করেছে।

এর ফলে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য ছবি সম্পাদনা এখন হাতের মুঠোয়।

photoshop-fix-gallery-techshohor

অ্যাপটিতে রয়েছে রিটাচ ও রিস্টোর ফটোস টুলস, যা ছবিকে আরও সুন্দর করে তুলতে সাহায্য করবে। লেয়ার, কাট, ফিল্টার ইত্যাদি টুলসগুলো নতুন মাত্রা যোগ করেছে। ফলে পছন্দমত ছবিকে কেটে চাহিদা অনুযায়ী রঙয়ের ফিল্টার ব্যবহার করা যাবে।

ইন্টারনেট ছাড়াও অফলাইনে কাজ করবে এটি। তাই একবার ডাউনলোডের পর পুনরায় ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই।

অ্যাপ্লিকেশনটি ইতোমধ্যে ১ লাখের বেশি ডাউনলোড হয়েছে। এ ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে।

অ্যাঙ্কর
অ্যাঙ্কক হলো পডকাস্ট বা অডিও নির্ভর স্যোসাল মিডিয়া মাধ্যম। সেখানে ব্যবহারকারীরা যে কোনো বিষয়ে এক বা দুই মিনিটের অডিও বার্তা রেকর্ড করে পাবলিশ করে।

চাইলে অডিও বার্তা যুক্ত করে একই বিষয় মতামতও জানাতে পারেন যে কোনো ব্যবহারকারী। অ্যাপ্লিকেশনটি গত বছর অক্টোবরে গুগল প্লেতে উন্মু্ক্ত করা হয়।

ভিন্নধর্মী এ স্যোসাল মিডিয়া ব্যবহারারীদের কাছে অল্প সময়ে বেশ সাড়া পাচ্ছে। ৫০ হাজারের মতো ব্যবহারকারী অ্যাপটি ব্যবহার করছেন।

এ ঠিকানা থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করা যাবে।

কাস্টবক্স
কাস্টবক্স একটি অডিও কনটেন্ট প্লাটফর্ম। এখানে অডিও বই, পডকাস্ট, অডিও গান, অডিও ব্লগ ইত্যাদি বিষয়গুলো সংরক্ষণ ও শেয়ার করা যায়।

এ প্লাটফর্মে রয়েছে তিন লাখের অধিক পডকাস্ট কনটেন্ট। এতে ৭০টির বেশি ভাষায় অডিও কনটেন্ট রয়েছে।

castbox-techshohor

এখান থেকে প্রয়োজনীয় কনটেন্ট এমথ্রি আকারে ডাউনলোড করা যায়।  গুগলের গ্লোবাল সেরা অ্যাপের লিস্টে কাস্টবক্সের স্থান তৃতীয়।

এটি ৫০ লাখের মতো ডাউনলোড হয়েছে। এ ঠিকানা থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

ফেইস চেঞ্জার ২
নিজের বা বন্ধুদের ছবিকে মজার বা ফানি করে তুলে চান অনেকেই। কেউ চান চোখ বড় করতে, মাথায় শিং গজিয়ে দিতে কিংবা বকের মতো লম্বা নাক যুক্ত করতে। ছবিকে এরূপ মজাদার করে তোলার অ্যাপ্লিকেশন এটি।

এটির মাধ্যমে ছবিকে সহজে আরও মজাদার করে এডিট করা যায়। এর সাহায্যে গ্যালারি থেকে ছবি নিয়ে বা সরাসরি ছবি তুলে সম্পাদনা করা যাবে।

ছবিতে নাম, চোখ, চুলসহ নানা স্থানে মজাদার ইফেক্ট যোগ করা যাবে। চাইলে ছবিতে যে কোনো টেক্সটও সংযুক্ত করা যাবে। অ্যাপটির ইন্টারফেস বেশ সহজ ও সুন্দর এবং ইউইজারফেন্ডলি।

অ্যাপ্লিকেশনটি এ ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে। এটি এক কোটির বেশি বার ডাউনলোড হয়েছে।

msqrd-app-techshohor

এমএসকিউআরডি
এটির সাহায্যে ভিডিও ও ছবি তোলার  সময় মুখে বিভিন্ন চরিত্রের  মুখোশ পরে নেওয়া যাবে।

৪.৩ রেটিং প্রাপ্ত অ্যাপ্লিকেশনটি এক কোটির বেশি ডাউনলোড হয়েছে। গুগলের তালিকায় সেরা গ্লোবাল অ্যাপে ৫ নম্বরে রয়েছে এটি। 

এ ঠিকানা থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করা যাবে।  

ইমোজি  কিবোর্ড প্রো
ফোনের মাধ্যমে দ্রুত বার্তা আদান-প্রদানের অন্যতম মাধ্যম হলো ইমোজি। অনেকেই এখন রঙ-বেরঙয়ের ইমোজি ব্যবহার করছেন। এর মধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে এ অ্যাপ।

চলতি বছর গুগলের সেরা অ্যাপের র‍্যাংকিংয়ে চার নম্বরে রয়েছে অ্যাপটি। এ ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে।

গুগল অ্যালো
অন্য ম্যাসেজিং অ্যাপগুলোর সঙ্গে প্রতিযোগিতা করতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করা হয়েছে গুগল অ্যালোতে। এ ম্যাসেজিং অ্যাপ বিল্ট ইন হিসেবে সার্চ ইঞ্জিনের সঙ্গেই যুক্ত করে দেওয়া হবে।

নানা ফিচারের দারুণ কাজের অ্যাপটি এ ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে।

google-duo-techshohor
গুগল ডুয়ো
ভিডিও কলিংয়ে উন্নত সেবা দিতে ডুয়ো নামে অ্যাপ্লিকেশন চলতি বছর উন্মুক্ত করেছিল গুগল। দারুণ কিছু ফিচারের কারণে খুব স্বল্পতম সময়ে এটি প্লে স্টোরের শীর্ষে স্থান করে নিয়েছে। জনপ্রিয়তাও পেতে শুরু করেছে।

অ্যাপটির মাধ্যমে ভিডিও কল করা যায় সহজেই। এ অ্যাপের চমৎকার ও মজাদার একটি ফিচার হলো ‘নক নক’। এ ফিচার ব্যবহার করে কোন ব্যক্তিকে ডুয়োর মাধ্যমে কল করা হলে তা রিসিভ করার আগেই ভিডিওতে দেখা যাবে ওই ব্যক্তিটি কি করছেন।

অ্যাপটি এই ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে।

অপেরা ফ্রি ভিপিএন
অ্যাপটি ব্যবহার করে ভিপিএন মোড চালু করার পর ব্যবহারকারী নিজের দেশ ও সার্ভার পরিবর্তন করে একটি ভার্চুয়াল লোকেশনের নাম দিতে পারবেন। এতে বিভিন্ন ওয়েবসাইটে ব্যবহারকারীর নিজস্ব সার্ভার লোকেশন না দেখিয়ে ভিপিএন সার্ভারের লোকেশন দেখাবে।

এটি সাইটের নিরাপত্তাকে আরও সুরক্ষিত করে। এ ঠিকানা থেকে অ্যাপটি ডাউইনলোড করা যাবে।

জিম্পি ক্যাম
এ অ্যাপ ব্যবহার করে ছবি সম্পাদনের পাশাপাশি শেয়ার করার সুবিধা সম্বলিত জিপ ছবি তৈরি করা যায়। এতে নানা ফিল্টারও রয়েছে।

অ্যাপ্লিকেশনটি এ ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে।

*

*

আরও পড়ুন