পর্ণ ব্যবহারকারীর পরিচয় প্রকাশ হবে না

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পর্ন ব্যবহারকারীদের পরিচয় প্রকাশ করা নয় বরং পর্ন ব্যবহার যতভাবে কঠিন করা যায় সেই চেষ্টাই সবচেয়ে গুরুত্ব পাবে বলে জানিয়েছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

প্রতিমন্ত্রী সোমবার সন্ধ্যায় সাংবাদিকদের বলেছেন, পর্ন ব্যবহারকারীদের চিহ্নিত করা যাবে না। এটা সম্ভব নয়। তবে এর ব্যবহার কঠিন করা যায় কিনা সেটাই গুরুত্বপূর্ণ । তারা সেটাই চেষ্টা করবেন।

তারানা জানান, দেশের মধ্যে জেনারেটেড পর্ন সাইটগুলো পুরোপুরি বন্ধ করা সম্ভব এবং সেটাই যতো দ্রুত সম্ভব করা হবে।

প্রতিমন্ত্রী জানিয়েছেন, আগামী সপ্তাহে পর্ন সাইটগুলোর  তালিকা পাবেন তিনি। তখনই তা আইএসপি এবং আইআইজিদের দিয়ে দেবেন বন্ধ করার জন্য।

দেশের প্রচলিত অধিকাংম পর্ন  সাইট পরিচালিত হয় দেশের বাইরে হতে। যেসব ওয়েবসাইটে বাংলাদেশি পর্ন ক্যাটাগরি হিসেবে নানা ‘স্ক্যান্ডাল নাম’ ও ‘ভিডিও’ প্রকাশ করা হয়ে থাকে।

pornography

 চলতি বছরের ১৮ এপ্রিল তারানা একবার সাত দিনের মধ্যেই সকল পর্নোসাইট বন্ধ করার ঘোষণা দিয়েছিলেন।
ওই দিন  প্রতিমন্ত্রীর ভেরিফাইড ফেইসবুকে দেশের ইন্টারনেট গ্রাহকের পরিসংখ্যান নিয়ে দেয়া এক স্ট্যাটাসে  এক ব্যক্তির কমেন্টসের উত্তরে পর্নোসাইট বন্ধ করে দেয়ার কথা বলেন তারানা।

আমিন খান নামে ওই ব্যক্তি কমেন্টসে লিখেন, ‘আপা, পর্নোগ্রাফির সাইটগুলো বন্ধ করে দেন। এ বিষয়ে আপনারা আইন করেছেন। এখন সাইটগুলো বন্ধ করাটাও খুব জরুরি। যুবসমাজকে পর্নোগ্রাফির ছোবল থেকে রক্ষা করতে না পারলে তাদের কাছে তথ্যপ্রযুক্তির সুফল পৌঁছবে না।’

উত্তরে তারানা হালিম বলেন, ‘আমরা এই সপ্তাহের মধ্যেই সকল পর্নোগ্রাফিক সাইট বন্ধ করে দেবো।’

যদিও পরে ওই কমেন্টস ও উত্তর মুছে ফেলা হয়।

তখন প্রতিমন্ত্রী বলেন, ‘পর্নোগ্রাফি বন্ধ করা হবে। তবে ভুল করে ফেইসবুকে চলতি সপ্তাহের মধ্যেই বলে ফেলছি। আসলে এখন বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের মতো গুরুত্বপূর্ণ কাজটি শেষ করতে চাই। এর পর পর্নোগ্রাফি বন্ধে কাজ করবো।

এরপর দেশে পর্নোসাইট বন্ধে কী কী পদক্ষেপ নেয়া যায় তা জানতে বিটিআরসিকে চিঠি দেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম

আল-আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন