Header Top

ক্রোমেই গান, ভিডিও এবং ওয়েব সংরক্ষণ সুবিধা

girls-with-mobile-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ক্রোম ব্রাউজারের নতুন অ্যান্ড্রয়েড সংস্করণ উন্মুক্ত হয়েছে। ‘সংস্করণ ৫৫’ প্রকৃতপক্ষেই ব্যবহারকারীদের বেশ প্রয়োজনীয় ফিচার নিয়ে এসেছে। যার মাধ্যমে অনলাইন কনটেন্টকে এখন থেকে অফলাইনেই দেখা যাবে।

নতুন আপডেট বিশেষ করে নিম্নমানের ডিভাইসগুলোতে ভালো পারফরমেন্স দেবে। মেনুতে যুক্ত করা হয়েছে নতুন ‘ডাউনলোড’ বাটন। এই বাটনের মাধ্যমে একটি ওয়েবপেইজ সম্পূর্ণ ডাউনলোড করে রাখা যাবে। ফলে অফলাইনেই সেটি দেখা যাবে। এক্ষেত্রে লেআউট, টেক্সট ও ছবির কোনো পরিবর্তন হবে না।

girls-with-mobile-TechShohor

শুধু ওয়েবসাইট নয়, এখন থেকে ব্রাউজারটির মাধ্যমে মিডিয়া ফাইলও অফলাইনে দেখার জন্য ডাউনলোড করে রাখা যাবে। তবে ইউটিউবের ভিডিও ডাউনলোডের ক্ষেত্রে ব্যবহারকারীদের হতাশ হতে হবে। কারণ ইউটিউবের পেইজ ডাউনলোড করা গেলেও কপিরাইটের কারণে এর ভিডিওগুলো দেখার সুযোগ থাকছে না।

ব্যবহারকারী ব্রাউজারের মাধ্যমে যেসব কনটেন্ট ডাউনলোড করবেন তা মেনুতে ডাউনলোডস ট্যাবে লিস্ট আকারে পাওয়া যাবে। সেখানে ফাইলের ধরণ ও কি পরিমান জায়গা ব্যবহৃত হয়েছে তা দেখা যাবে।

অফলাইন ফিচারের পাশাপাশি ক্রোম সংস্করণ ৫৫’তে বানান ভুলও ধরার সুযোগ থাকছে। যারা এখনও সংস্করণটি পান নাই তারা গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড বা কয়েকদিন অপেক্ষা করতে পারেন।

ফোন এরিনা অবলম্বনে রুদ্র মাহমুদ

*

*

আরও পড়ুন