Techno Header Top and Before feature image

হ্যাকারদের হাতে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের অর্থ

ছবি : রয়টার্স

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকে সাইবার হামলা চালিয়ে ২০০ কোটি রুবল বা ৩১০ লাখ ডলার হাতিয়ে নেওয়া হয়েছে।

শুক্রবার দেশটির কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা ঘটনার সত্যতা স্বীকার করে এটি বিশ্বের কোনো আর্থিক প্রতিষ্ঠানে সর্বশেষ বড় ধরনের হামলা বলে বলেন।

কেন্দ্রীয় ব্যাংকের আরতিয়ম সিকিয়োভ নামের ওই কর্মকর্তা জানান, হ্যাকাররা অন্তত ৫০০ কোটি রুবল চুরি করার একটা লক্ষ্য নির্ধারণ করেছিল।

ছবি : রয়টার্স
ছবি : রয়টার্স

সিকিয়োভ জানান, হ্যাকাররা এক গ্রাহকের প্রয়োজনীয় সব তথ্য নকল করে ব্যাংকটি থেকে এই অর্থ হাতিয়ে নিয়েছে। তবে ঠিক কবে নাগাদ এই হ্যাকের ঘটনা ঘটেছে তা জানাননি ওই কর্মকর্তা।

বিশ্বে আর্থিক প্রতিষ্ঠানগুলোর নিয়ন্ত্রকরা ইতোমধ্যে সবগুলো দেশের আর্থিক লেনদেনকে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার জন্য বার বার তাগাদা দিচ্ছে। ঠিক এমন সময়ই রাশিয়াতে এই বড় ধরনের অর্থ চুরির ঘটনা ঘটলো।

তবে রাশিয়ার কর্তৃপক্ষ দাবি করছে, একটি বিদেশি গোয়েন্দা সংস্থা এই কাজে জড়িত থেকে রাশিয়ার আর্থিক ব্যবস্থায় অস্থিরতা সৃষ্টির চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এর আগে গত ফেব্রুয়ারিতে সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ভুয়া বার্তা পাঠিয়ে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্ক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের প্রায় আট হাজার কোটি টাকা ফিলিপাইনে সরিয়ে নেওয়া হয়।

রয়টার্স অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন