অনলাইন মার্কেটিংয়ের অভিজ্ঞতা পেলেন শতাধিক তরুণ

NoBounce Conference 2016-TechShohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অভিজ্ঞদের কাছ থেকে অনলাইন মার্কেটিংয়ের দিকনির্দেশনা, অভিজ্ঞতা পেলেন শতাধিক তরুণ, নবীন অনলাইন প্রফেশনালস ও উদ্যোক্তারা। শুক্রবার রাজধানীতে অনুষ্ঠিত ডিজিটাল মার্কেটিং ও উদ্যোক্তা বিষয়ক সম্মেলন ‘নো-বাউন্স কনফারেন্স ২০১৬’-এ এসব অভিজ্ঞতা পান তারা।

রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে আয়োজিত এই সম্মেলনের আয়োজক ছিলো ডিজিটাল মার্কেটিং সেবাদাতা প্রতিষ্ঠান ডিজিটাল ভাস্ট। পৃষ্ঠপোষক হিসেবে ছিলো আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেম পেওনিয়ার।

অনুষ্ঠানের প্রথম সেশনে অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিংয়ে ক্যারিয়ার, সম্ভাবনা ও ব্যবসায় নিয়ে আলোচনা করেন প্রো অ্যাফিলিয়েট মার্কেটার ওবাইদুল ইসলাম রাব্বি। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের বিভিন্ন দিকগুলো তুলে ধরেন উদ্যোক্তা ও এসইও কনসালট্যান্ট সজীব রহমান। অ্যাডসেন্সের সম্ভাবনা, ক্যারিয়ার ও ব্যবসায় উন্নয়নের বিস্তারিত জানান প্রো অ্যাডসেন্স পাবলিশার রুবেল এসবিএস।

Techshohor Youtube
NoBounce Conference 2016-TechShohor
অংশগ্রহণকারীদের একাংশ

কনটেন্ট মার্কেটিংয়ে ক্যারিয়ার, কিভাবে ভালো কনটেন্ট লিখতে হয়, কনটেন্ট লেখার মডেল ইত্যাদি বিষয়ে আলোচনা করেন কপিরাইট ও কনটেন্ট ডেভেলপার সিরাজুম হাসিব ও ই-কমার্স ব্যবসা ও বাংলাদেশে ই-কমার্স খাতের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন প্রফেশনাল ফটোগ্রাফার আবু সুফিয়ান নিলাভ।

দ্বিতীয় সেশনে ইউটিউব মার্কেটিংয়ে নিজেকে সফল করে তুলতে প্রয়োজনীয় নানা দিক তুলে ধরেন ডিজিটাল মার্কেটার জাফর হোসেন জাফি, কিভাবে একজন সফল উদ্যোক্তা হওয়া যায়, ব্যবসা শুরু, স্টার্টআপের চ্যালেঞ্জ ও তা মোকাবেলা, আইডিয়া পিচ ও তা বাস্তবায়নসহ একটি ইন্টারনেটভিত্তিক উদ্যোগের শুরু করে সফল হওয়ার বিষয়গুলো বিস্তারিত তুলে ধরেন উদ্যোক্তা ও বিজনেস কনসালট্যান্ট তাফসার আহমেদ।

পরে অনুষ্ঠানে অংশগ্রহণকারীসহ ফেইসবুক পেইজের মাধ্যমে পাওয়া সরাসরি প্রশ্নের উত্তর দেন আলোচকরা। এক্ষেত্রে তারা নিজেদের অভিজ্ঞতাও তুলে ধরেন।

অনুষ্ঠান সম্পর্কে আয়োজক প্রতিষ্ঠান ডিজিটাল ভাস্টের প্রধান নির্বাহী কর্মকর্তা তাফসার আহমেদ বলেন, তরুণ উদ্যোক্তা ও যারা ডিজিটাল মার্কেটিংয়ে নিজেদের ক্যারিয়ার গড়া এবং ব্যবসায় প্রতিষ্ঠা করতে চায় তাদের জন্যই এই আয়োজন। আমাদের প্রথম এই আয়োজনটি সফল। আগামী বছর বড় পরিসরে বিদেশি স্বনামধন্য আলোচকদের অংশগ্রহণে এ ধরণের সম্মেলন আয়োজন করা হবে।

রুদ্র মাহমুদ

*

*

আরও পড়ুন