Techno Header Top and Before feature image

অনলাইন কেনাকাটার আগের ৫ সতর্কতা

shopping-for-clothes-online-techshohor

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নানা সুবিধার কারণে অনলাইনে কেনাকাটায় ঝুঁকছেন অনেকে। নতুন সেবা ও পণ্য নিয়ে ই-কমার্স বা এফ-কমার্স প্রতিষ্ঠানের সংখ্যাও বাড়ছে। এ সুযোগটাই নিতে চাইছেন কেউ কেউ।

সরাসরি যাচাই-বাছাইয়ের সুবিধা না থাকায় নকল বা মানহীন পণ্য গছিয়ে দেওয়ার চেষ্টা করে অনেক ই-কমার্স সাইট। ফলে হয়রানির শিকার হতে হয় অনেক সময়।

এ ছাড়া কিছু সাইটের নিরাপত্তা শক্তিশালী না হওয়ায় অনলাইনে আর্থিক লেনদেনে সচেতন থাকতে হয়। তাই অনলাইনে পণ্য কেনার আগে সচেতন থাকতে হবে। ঘরে বসে এক ক্লিকে কিছু কেনাকাটার আগে যে বিষয়গুলোতে নজর রাখতে হবে তা নিয়ে এ টিউটোরিয়াল।

shopping-for-clothes-online-techshohor

সঠিক দামটি আগে জানুন
অনলাইনে কোন কিছু কেনার আগে সেটির দাম সম্পর্কে আগে থেকেই সঠিক ধারণা নিতে হবে। দেখা যাবে একই পণ্য অনলাইনে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে কিন্তু বাজারে সেটির দাম ৩০০ টাকা।

তাই কোনো কিছু কেনার আগে ভালোভাবে যাচাই করে নিতে হবে। তাহলে দাম নিয়ে ঠকার সম্ভাবনা থাকবে না।

বিশ্বাসযোগ্য মাধ্যম থেকে কেনা
অনলাইনে জনপ্রিয়তার সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী মানহীন পণ্য নিয়ে ব্যবসা করছে। নকলের পাশাপাশি কমদামী জিনিস নিয়ে তাদের পসরা সাজিয়েছে। অনেক ক্ষেত্রে চাহিদা বেশি থাকায় গুণগত মানের পণ্য ডেলিভারি দিতে হিমশিম খাচ্ছে।

এসব ভুয়া সাইট সম্পর্কে সতর্ক থাকতে হবে। আবার গ্রাহকের কাছ থেকে টাকা নিয়ে পণ্য নাও পাঠাতে পারে এসব সাইট। এ ছাড়া ছবিতে এক পণ্য দেখিয়ে পরে অন্য কিছু ডেলেভারি দিচ্ছে। তাই অনলাইনে পণ্য কেনার আগে বিশ্বাসযোগ্য মাধ্যম থেকে কেনা উচিত।

ক্যাশ অন ডেলিভারি ব্যবহার
অনলাইনে অর্থ লেনদেনের ক্ষেত্রে সব সময় সাবধান থাকা উচিত। ফেইসবুক পেইজ ও নতুন ওয়েবসাইটগুলোর ক্ষেত্রে কখনই পণ্যে পাওয়ার আগে পেমেন্ট করা উচিত না।

এ ক্ষেত্রে ক্যাশ অন ডেলিভারি করা উচিত। এতে পণ্য হারানো বা টাকা হারানোর ঝুঁকি থাকবে না। তবে বিশ্বাসযোগ্য কোনো প্রতিষ্ঠান হলে অনলাইনে প্রেমেন্ট দেওয়া যাবে।

ওয়ারেন্টি
অনলাইনে পণ্য কেনার ক্ষেত্রে সবচেয়ে বেশি যে সমস্যা পড়তে হয় তা হলো ওয়ারেন্টি। তাই পণ্যটি কেনার আগে ওয়ারেন্টি সম্পর্কে আগে জেনে নিতে হবে।

যে অনলাইনে প্রতিষ্ঠান পণ্যটি কেনা হবে তাদের ফোন বা যোগাযোগ ওয়ারেন্টি সর্ম্পকে নিশ্চিত হয়ে তারপর পণ্যটি কেনা উচিত।

ছাড় ও অফার
ফেইসবুকের নিউজ ফিডে অনেক সময়ই চোখে পড়বে নানা লোভনীয় ছাড়ে অনলাইনে পণ্য কেনাবেচার  বিজ্ঞপ্তি। ছাড় বা অফারের ক্ষেত্রে অনেক সময় পণ্যের মান ঠিক থাকে না।

তাই ছাড় বা অফারে পণ্য অনলাইনে কেনার আগে ভালোভাবে যাচাই বাছাই করে নিতে হবে।

আরও পড়ুন

*

*

আরও পড়ুন