ডেটায় ভর করে লাভে ফিরল রবি

Robi-Airtel-Robi-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছরের তৃতীয় প্রান্তিকে বড় ধরনের গ্রাহক হারালেও আয় বেড়েছে রবির। ইন্টারনেট ডেটা থেকে আয় । আর ইন্টারনেট থেকে এই আয় আসাতে তৃতীয় প্রান্তিকে রবির রাজস্ব বেড়েছে ১১ দশমিক ৫ শতাংশ। যা টাকার অঙ্কে এক হাজার ৩৮৬ কোটি টাকা।

মোবাইল ফোন সেবা থেকে লক্ষণীয় রাজস্ব বৃদ্ধি ও ব্যয় ব্যবস্থাপনা কর্মসূচি গ্রহণ করায় আগের প্রান্তিক থেকে রবির রাজস্ব বৃদ্ধি পেয়েছে ৪৫০ কোটি টাকা। দ্বিতীয় প্রান্তিকে অপারেটরটি তিন কোটি ৪০ লাখ টাকা লোকসান করে ছিল।

Robi-Airtel-Robi-Techshohor
তবে চট্টগ্রাম ও কুমিল্লা এলাকায় নেটওয়ার্ক আধুনিকায়নে সম্পদের অবচয় বৃদ্ধি পাওয়ায় ২০১৬ সালের তৃতীয় প্রান্তিকে কর পরবর্তী মুনাফার (পিএটি) পরিমাণ দাঁড়িয়েছে এক কোটি ৭৬ লাখ টাকা।

তবে তৃতীয় প্রান্তিকে নিজেদের নেটওয়ার্ক ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে বড় অংকের টাকা খরচ করেছে রবি। এসময় ২.৫জি ও ৩.৫জি সেবা দেওয়ার লক্ষ্যে দেশজুড়ে নেটওয়ার্ক অবকাঠামো উন্নয়নে ২৯০ কোটি টাকা বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি।

আর এই তৃতীয় প্রান্তিকে রাষ্ট্রীয় কোষাগারে রবিকে কর বাবদ দিতে হয়েছে ৩৫০ কোটি টাকা। যা তৃতীয় প্রান্তিকের মোট রাজস্বের ২৫ দশমিক ৩ শতাংশ।

রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, বছরের তৃতীয় প্রান্তিকে মোবাইল ফোন সেবা থেকে তাদের রাজস্ব লক্ষণীয় পরিমাণে বৃদ্ধি পেয়েছে। তবে ৩১ মে’র পর বায়োমেট্রিক নিবন্ধনহীন সিমের সংযোগ বন্ধ করে দেওয়ার ফলে ব্যবসায়িক অগ্রগতিতে নেতিবাচক প্রভাবও পড়েছে। এরপরও গ্রাহকদের উন্নত সেবা দিতে দেশব্যাপী ২.৫জি ও ৩.৫জি নেটওয়ার্কের বিস্তার করে যাচ্ছেন তারা।

তৃতীয় প্রান্তিকে বেশকিছু উদ্ভাবনী পণ্য বাজারে এনেছে বলে জানিয়েছেন রবির নতুন এই প্রধান নির্বাহী। তিনি জানান, এসময় তারা ‘এইস’ নামে একটি পরিপূর্ণ মোবাইল সল্যুশন চালু করেছেন। যার মাধ্যমে গ্রাহকরা সহজে তার প্রয়োজন অনুযায়ী সাশ্রয়ী মূল্যে টকটাইম, ডাটা ও এসএমএস বান্ডেল প্যাক বেছে নিতে করতে পারছেন। পাশাপাশি বিনামূল্যে উপভোগ করছেন হোয়াটস অ্যাপ, ফেইসবুক ও ইয়ন্ডার মিউজিক সেবা।

তবে বছরের চতুর্থ ও শেষ প্রান্তিকে এয়ারটেলের সঙ্গে একীভূত কোম্পানি হিসেবে রবি নামে কার্যক্রম শুরু করেছে রবি আজিয়াটা লিমিটেড। ফলে স্বাভাবিকভাবেই বেড়ে গেছে তাদের মোবাইল সংযোগ। রবি এখন তিন কোটির উপর গ্রাহক নিয়ে দুই নম্বর মোবাইল অপারেটর হিসেবে উঠে এসেছে। তাই শেষ  প্রান্তিকে আয় আরও বাড়বে এমনটাই আশা করছে প্রতিষ্ঠানটি।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন