Techno Header Top

তথ্যপ্রযুক্তির জ্ঞানেই ত্বরান্বিত হবে উদ্ভাবন

Com-Fest_Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তির সঠিক জ্ঞান থাকলে সহজেই নতুন নতুন উদ্ভাবনে নিজেকে নিয়োজিত করতে পারা যাবে। এছাড়াও নতুন উদ্ভাবনের জন্য প্রয়োজন একনিষ্ঠতা। কম্পিউটার বিজ্ঞানের শিক্ষার্থী হিসেবে দেশে নতুন উদ্ভাবনে নিজেদের নিয়োজিত করে তথ্যপ্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়তে সহায়তার জন্য শিক্ষার্থীদের কাজ করতে হবে বলে বলেছেন বক্তারা।

বৃহস্পতিবার রাজধানীর পান্থপথে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি বাংলাদেশ ক্যাম্পাসে দুই দিনব্যাপী জাতীয় কম-টেক ফেস্টের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান। এছাড়াও বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য অধ্যাপক এম নূরুল ইসলাম, কোষাধ্যক্ষ মোরশেদ চৌধুরী, বোর্ড অব ট্রাস্টিজের সাধারণ সম্পাদক মুশফিক এম চৌধুরী উপস্থিত ছিলেন।

 Com-Fest_Techshohor
বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান বলেন, শিক্ষার্থীদের আরও মনোযোগী হয়ে উদ্ভাবনে নিয়োজিত হতে হবে। তাহলেই দেশ প্রযুক্তির উন্নয়নে এগিয়ে যাবে।

মোস্তাফা জব্বার বলেন, তরুণদের মধ্যে অদম্য মেধাশক্তি রয়েছে। যা কাজে লাগাতে পারলে বাংলাদেশ অন্য যেকোনো দেশের অনুসরণীয় হয়ে থাকবে। বাংলাদেশের তরুণরা ইতোমধ্যে নানা ধরনের উদ্ভাবন করে বিশ্বকে বুঝিয়ে দিয়েছে এখানে মেধা রয়েছে।

মুনির হাসান শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে উৎসাহিত করেন এবং বিশ্বের ভবিষ্যৎ যে কম্পিউটার প্রোগ্রামিংয়ে সেটার গুরুত্ব তুলে ধরেন।

পরে অতিথিরা এই ফেস্টে অংশ নেওয়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং ব্যবসায়ী প্রতিষ্ঠানের স্টল ঘুরে দেখেন।

এছাড়াও মেয়েদের উইকিপিডিয়াতে স্বেচ্ছাসেবক হিসেবে অবদান রাখার জন্য একটি সেশনের আয়োজন করে উইকিপিডিয়া বাংলাদেশ চ্যাপ্টার। সেশনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মেয়ে শিক্ষার্থীরা অংশ নেন।

উৎসবটি আগামীকাল পর্যন্ত চলবে। যেখানে বিভিন্ন সেশনে শিক্ষার্থীদের জন্য থাকছে আলাদা আলাদা আয়োজন।

আয়োজনের সহযোগী হিসেবে রয়েছে তথ্যপ্রযুক্তি ভিত্তিক নিউজ পোর্টাল টেকশহরডটকম

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন