Techno Header Top and Before feature image

এক সেকেন্ডের চার্জে মোবাইল চলবে সারাদিন

supercapacitor-flexible-TechShohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভেবে দেখেন তো, মোবাইলে মাত্র কয়েক সেকেন্ড চার্জ দিয়ে সপ্তাহ খানেকের জন্য চার্জার ছাড়াই বেড়াতে চলে গেলেন নিশ্চিতে। কি ভাবতে অবাক লাগছে তাইনা? কারণ এখন সারাদিন মোবাইল চার্জ রাখার জন্যই অনেককেই পকেটে চার্জার নিয়ে ঘুরতে হয়। সেখানে এক সপ্তাহ, অকল্পনীয় বটে!

তবে অকল্পনীয় এই বিষয়টিকেই বাস্তবে রুপ দিতে যাচ্ছে বিজ্ঞানীরা। ইউনিভার্সিটি অব সেন্ট্রাল ফ্লোরিডার একদল বিজ্ঞানী একটি সুপারক্যাপাসিটর ব্যাটারি প্রোটোটাইপ তৈরি করেছেন, যা সচরাচর ব্যাটারির থেকে ২০ গুন অধিক ব্যাকআপ দিতে পারবে। আর মাত্র এক সেকেন্ডেই চার্জ হবে এই ব্যাটারি।

supercapacitor-flexible-TechShohor

বিজ্ঞানী দলের সদস্য নিতিন চৌধুরী বলেন, আপনি যদি আপনার মোবাইলের বর্তমান ব্যাটারি পাল্টে এই সুপারক্যাপাসিটর ব্যবহার করেন তাহলে মাত্র কয়েক সেকেন্ডেই আপনার মোবাইল পূর্ণ চার্জ হবে আর আগামী এক সপ্তাহ চার্জ দেওয়ার প্রয়োজন হবে না।

বাজারে বর্তমান থাকা ব্যাটারি দেড় বছর পরেই ডাউনগ্রেড হতে শুরু করে। ফলে প্রতিনিয়ত মোট ব্যাকআপ ক্ষমতা কমতে থাকে। তবে নতুন এই ব্যাটারিটি ডাউনগ্রেড হবে না। ৩০ হাজার বার চার্জ দেওয়ার পরেও নতুন হিসেবে কাজ করবে।

সুপারক্যাপাসিটর স্ট্যাটিক্যালি শক্তি সঞ্চয় করবে, অন্যদিকে বর্তমান ব্যাটারি রাসায়নিক বিক্রিয়ার উপর নির্ভর করে ও শক্তি কমতে থাকে। গ্রাফিন ব্যবহারের মাধ্যমে গবেষকরা একটি বড় সারফেস তৈরি করেছেন যেখানে অধক ইলেক্ট্রন ধারণ করা যায় ও ব্যাটারির স্থায়ীত্ব বাড়ে।

এখনও বিষয়টি প্রোটোটাইপ পর্যায়ে আছে। ফলে কবে নাগাদ এই ব্যাটারি বাণিজ্যিকভাবে বাজারে আসবে সেটা দেখার বিষয়।

দ্য নেক্সট ওয়েব অবলম্বনে রুদ্র মাহমুদ

*

*

আরও পড়ুন