STE 2019 (summer) in news page

ফায়ারফক্সে বুকমার্ক, হিস্টোরি সংরক্ষণের টিপস

Girl-on-laptop-techshohor
Robi Before feture image

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনেক ব্রাউজারের ভীড়ে মজিলা ফায়ারফক্স এখন বেশ জনপ্রিয়। ডেস্কটপে এ ব্রাউজারে প্রয়োজনীয় কোনো সাইট চাইলে পরে ব্যবহারের জন্য বুকমার্ক করে রাখা যায়- এটা কম-বেশি সবাই জানেন। তবে কেউ স্মার্টফোনে একই বুকমার্ক লিংক খুলতে চান তাহলে তাকে ডেক্সটপ থেকে লিংকটি দেখে বা কপি করে নেওয়া বেশ ঝামেলার।

এ ঝামেলা যেন না পোহাতে হয়, এ জন্য মজিলা ফায়াফক্সে রয়েছে সিনক্রোনাইজ সুবিধা। ফলে ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাব বা মোবাইল যেখানেই ব্রাউজ করা হোক না কেন তা হিস্টোরি ও বুকমার্ক হিসেবে সব ডিভাইসেই পাওয়া যাবে।

এমনকি কম্পিউটার সেটআপ বা নতুন করে ব্রাউজার ইন্সটল করলেও ব্রাউজের আগের তথ্যগুলো পাওয়া যাবে ফায়ারফক্স অ্যাকাউন্টে লগইন করলেই।

কিভাবে সিনক্রোনাইজের মাধ্যমে বুকমার্ক ও হিস্টোরির পাশাপাশি সম্প্রতি খোলা ট্যাব, পাসওয়ার্ড, এড অনস  সংরক্ষণের কাজটি করতে হবে তা এ টিপসে তুলে ধরা হলো।

firefox-techshohor

ফায়ারফক্সে ব্রাউজারের তথ্য সিনক্রোনাইজ করতে প্রথমে প্রয়োজন হবে ফায়াফক্স অ্যাকাউন্ট।

অ্যাকাউন্ট খুলতে ফায়ারফাক্স ব্রাউজার চালু করে ডান পাশের সেটিংস আইকনে ক্লিক করতে হবে।

তারপর ‘sing to sync’ অপশনে ক্লিক করলে নতুন একটি পেইজ চালু হবে। যদি আপনার আগে থেকে ফায়ারফক্স আইডি না থাকে তাহলে ‘create account’ অপশনটিতে ক্লিক করতে হবে।

এরপর মেইল আইডি, পাসওয়ার্ড, নিরাপত্তা মূলত প্রশ্নের উত্তর দিয়ে ‘Create Account’ বাটনে ক্লিক করতে হবে।

এরপর যে মেইল আইডি দিয়ে ফায়ারফক্স অ্যাকাউন্ট খোলা হয়েছে সেটিতে একটি ভেরিফিকেশন যাবে। মেইলটি ওপেন করলে এক্টিভ নামের একটি বাটন দেখা যাবে। তাতে ক্লিক করলেই ফায়ারফক্স অ্যাকাউন্ট চালু হয়ে যাবে।

তারপর ফায়ারফাক্স ব্রাউজারে কি কি বিষয় সিনক্রোনাইজ করতে চান তা নির্ধারণ করে দিতে হবে।

সাধারণত সম্প্রতি খোলা ট্যাব, পাসওয়ার্ড, বুকমার্ক, হিস্টোরি, এড অনস ইত্যাদি সিনক্রোনাইজ হয়ে থাকে। ব্যবহারকারীদের ধরণ অনুযায়ী নির্বাচন করে সেইভ সেটিংসে ক্লিক করতে হবে।

তাহলে এ ফায়ারফক্স অ্যাকাউন্টে  সিনক্রোনাইজ হবে ব্রাউজার বুকমার্ক, হিস্টোরিসহ যাবতীয় তথ্য।

আরও পড়ুন

 

*

*

আরও পড়ুন