Header Top

লন্ডনে কার্যালয় খুলে ৫০০ কর্মী নেবে ফেইসবুক

facebook-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বেক্সিটের অনিশ্চয়তার পরেই লন্ডনে একটি প্রধান কার্যালয় স্থাপন করতে যাচ্ছে সামাজিক যোগাযোগ জায়ান্ট ফেইসবুক। যেখানে তারা নতুন করে ৫০০ নতুন কর্মী নিয়োগ দিতে পারবে বলে সোমবার জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সামাজিক যোগাযোগ মাধ্যমটি বলছে, যদি যুক্তরাজ্যে কার্যালয় স্থাপন করা হয় তবে সেখানে সর্বমোট কর্মীর সংখ্যা দাঁড়াবে দেড় হাজারে। তারা এটাও মনে করে দেয় যে, লন্ডন প্রযুক্তি কোম্পানির জন্য খুব ভালো একটি জায়গা হতে পারে। যদিও অনেকেই বেক্সিট থেকে বের হয়ে যাওয়ার পরে লন্ডনকে নিয়ে শঙ্কিত।

লন্ডনে কার্যালয় স্থাপনের খরবটি এমন সময় এলো যার মাত্র সপ্তাহখানেক আগেই আরেক প্রযুক্তি জায়ান্ট গুগল লন্ডনে তাদের কার্যালয় খুলে আরও তিন হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টির কথা জানালো।

facebook
ব্যবসায়ীদের শীর্ষ গ্রুপ কনফেডারেশন অব ব্রিটিশ ইন্ডাস্ট্রিজ যা ব্রিটেনের সবচেয়ে বড় কর্মী সংস্থা তাদেরই একটি বাৎসরিক সভায় ফেইসবুকের এই ঘোষণাটি নিশ্চিত করা হবে বলেও জানা গেছে।

যুক্তরাজ্য প্রযুক্তি শিল্পের জন্য পরবর্তী সময়ে খুব ভালো একটি জায়গা হতে যাচ্ছে। একইসঙ্গে ফেইসবুকের জন্যেও এটি কার্যকরী হবে বলে বলেছেন নিকোলা মেন্ডেলসন। যিনি প্রতিষ্ঠানটির ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার ভাইস-প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

নিকোলা এক বিবৃতিতে বলেন, তারা ২০০৭ সালের কিছু দক্ষ লোক নিয়ে লন্ডনে আসেন। আর গত বছরের শেষ থেকেই সেখানে একটি নতুন হেড কোয়াটার খুলে ১৫০০ লোককে কাজ দেওয়ার চিন্তা-ভাবনা শুরু করেন।

যুক্তরাজ্যেও যুক্তরাষ্ট্রের পরে প্রতিষ্ঠানটির দক্ষ কিছু প্রকৌশলী রয়েছে বলেও জানান তিনি।

তবে প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র বলেন, যুক্তরাজ্যে ফেইসবুকের প্রধান এই কার্যালয়টি নির্মাণ অব্যাহত রয়েছে। যেটি ফিটসরোভিয়ার কেন্দ্রীয় জেলা বোহেমিয়ানে বলে জানিয়েছেন ওই মুখপাত্র।

এমন খবরে লন্ডনের মেয়র সাদিক খান যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটিকে স্বাগত জানিয়েছেন।

তিনি বলেন, ফেইসবুকের এমন সিদ্ধান্ত থেকে এটা বোঝায় যায় যে লন্ডন প্রযুক্তি হাবের জন্য খুব ভালো একটি পরিবেশ দিতে পেরেছে।

খান বলেন, এর ,মধ্য দিয়ে লন্ডন ইউরোপের মদ্যে অন্যতম ডিজিটাল স্টার্টআপদের শহরে পরিণত হতে যাচ্ছে।

এর আগে গুগল লন্ডনের কিংস ক্রস ট্রেন স্টেশনের পাশে নতুন একটি কার্যালয় খুলে তিন হাজার লোককে চাকরি দেওয়ার কথা জানিয়েছে।

এএফপি অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন