মুক্তিযুদ্ধের ডিজিটাল পাবলিক লাইব্রেরির আনুষ্ঠানিক উদ্বোধন

ছবি: ভাষা রায়হান

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল মুক্তিযুদ্ধের ডিজিটাল পাবলিক লাইব্রেরি।

মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ’ নামের এই লাইব্রেরিতে প্রায় সাড়ে চার হাজার মুক্তিযুদ্ধ বিষয়ক বই অনলাইনে বিনামূল্যে পড়া যাবে। এছাড়া এই লাইব্রেরিতে রয়েছে মুক্তিযুদ্ধের উপর বিভিন্ন সময়ের প্রামাণ্যচিত্র, ভিডিও ফুটেজ ও প্রায় ছয় হাজার আলোকচিত্র।

রয়েছে মুক্তিযুদ্ধের দূর্লভ অনেক দলিল, মুক্তিযুদ্ধ ও পরবর্তী সময়ের উল্লেখযোগ্য ঘটনার পেপারকাটিং, মুক্তিযোদ্ধাদের গেজেট ও অসংখ্য প্রবন্ধ-নিবন্ধ।

সোমবার জাতীয় প্রেস ক্লাবের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে শহীদ জায়া শিক্ষাবিদ শ্যামলী নাসরিন চৌধুরী এই লাইব্রেরির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

ছবি: ভাষা রায়হান
ছবি: ভাষা রায়হান

মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্টের পরিচালক সাব্বির হোসাইন টেকশহরডটকমকে জানান, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অপচেষ্টা রুখে দেবে এই উদ্যোগ। মুক্তিযুদ্ধের দূর্লভ বই হতে বিভিন্ন সংগ্রহ বিনামূল্যে মিলবে এখানে। ইতোমধ্যে এতে প্রায় ১০ লাখ পাঠক নিবন্ধন করেছেন।

তিনি বলেন, তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধের বিভিন্ন তথ্য ও জিজ্ঞাসা প্রমাণ এই আর্কাইভে তথ্য-প্রমাণসহ যাচাই করতে পারবেন। ফলে তথ্য বিকৃতি বা বিভ্রান্তির কোনো সুযোগ কোনো মহল আর পাবে না।

Screenshot_1

সাব্বির জানান, সারা পৃথিবীতেই মুক্তিযুদ্ধের তথ্য, নথির ব্যাপক সংগ্রহ রয়েছে যার অনেক কিছুই এখনও বিক্ষিপ্ত। কারও ব্যক্তিগত সংগ্রহে, দেশের বাইরের লাইব্রেরি ও বিভিন্ন আর্কাইভে, বিভিন্ন যাদুঘরে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। এই ই-আর্কাইভে চেষ্টা করা হয়েছে দূর্লভ এসব সংগ্রহগুলো একসঙ্গে করতে।

অনুষ্ঠানে জানানো হয়, ২০০৭ সালে ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ পাঠাগার ও গবেষণা কেন্দ্র’ নামে আর্কাইভ তৈরির কাজ শুরু হয়। এরপর মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ’ নামে ২০১৪ সালে পরীক্ষামূলক যাত্রা শুরু। ২০১৬ সালে  ট্রাস্ট হিসেবে এটি নিবন্ধন পায়।

এর উদ্যোক্তা এবং মুক্তিযুদ্ধ গবেষকরা বলছেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সংগ্রহ, সংরক্ষণ ও গবেষণা এবং প্রচারে এই আর্কাইভ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আর্কাইভের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, শহীদ বুদ্ধিজীবী ডা. আলীম চৌধুরীর কন্যা ডা. নুজহাত চৌধুরী, গণজাগরণ মঞ্চের সমন্বয়ক ডা. ইমরান এইচ. সরকার, সাংবাদিক ও লেখক মোস্তফা হোসেইন এবং মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্টের সভাপতি শান্তা আনোয়ার।

আল-আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন