Techno Header Top

দেশে আইওটি ল্যাবের যাত্রা শুরু

Datasoft IoT-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে প্রথমবারের মতো ইন্টারনেট অব থিংকস বা আইওটি নিয়ে কাজ করার জন্য বিশেষায়িত ল্যাবের যাত্রা শুরু হলো। বেসরকারি পর্যায়ে ল্যাবটি স্থাপন করেছে ডাটাসফট সিস্টেম বাংলাদেশ লিমিটেড।

বর্তমানে ল্যাবে ৩০ শিক্ষার্থীকে প্রশিক্ষণ কার্যক্রমের মধ্য দিয়ে আইওটি ল্যাবের কার্যক্রম শুরু হলেও তা অল্প সময়ের মধ্যে তিনশো ছাড়াবে। প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার জন্য সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড অ্যান্ড গভর্ন্যান্স সহায়তা করবে।

তবে ল্যাবটিতে কারিগরি প্রশিক্ষণ দেবেন যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ইউনিভার্সিটির অধ্যাপক মাইকেল ওয়াং। প্রাথমিকভাবে এসব প্রশিক্ষণ যুক্তরােষ্ট্রর কয়েকজন প্রশিক্ষণ পরিচালনা করবেন বলে জানান ডাটাসফটের ব্যবস্থাপনা পরিচালক মাহাবুব জামান।

Datasoft IoT-Techshohor

তিনি বলেন, ১৯৯৮ সালে যখন আমরা তথ্রপ্রযুক্তি নিয়ে কাজ শুরু করি তখন কিন্তু এখনকার মতো এতো কিছু বাবতেই পারিনি। অথচ সেই ভাবনা এখন সত্যি হচ্ছে। আমরাই এখন আইওটির মতো বিষয় নিয়ে কাজ করছি। তাও আবার আমাদের দেশেই।

তিনি জানান, এই আইওটি ল্যাবে প্রতিটি ডিজিটাল পণ্যকে ইন্টারনেটের সাহায্যে স্মার্টফোনের সঙ্গে সংযুক্ত করা হবে। একই সঙ্গে তা নিয়ন্ত্রণ করা হবে।  এজন্য নিজেরাই মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট করবে ডাটাসফট।

আইওটি ল্যাব উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, এমন একটি উদ্যোগ নিয়ে ডিজিটাল বাংলাদেশ ভিশনকে আরও সহজ করে দিয়েছে ডাটাসফট। তারাই ব্যাংকিং খাতে মোবাইল অ্যাপ নিয়ে এসেছে। আবার তারাই দেশে আইওটির পথপ্রদর্শক হচ্ছে।

তিনি বলেন, আইওটির ব্যবহার অন্য দেশগুলোতে শুরু হয়েছে। তবে দেশেও অচিরেই তা শুরু হবে। নিজেই আইওটি ব্যবহার করেন জানিয়ে প্রতিমন্ত্রী পলক বলেন, এখন আমার হাতে স্মার্ট ঘড়িতেই আমি ইমেইল দেখতে পারি। আমি মোবাইলে কল আসলে সেটিও দেখতে পারি স্মার্ট ঘড়িতে। এটাও আইওটির অবদান।

পলক বলেন, আইওটি দিয়ে পরিবারের সদস্য এমন কি বাড়িঘরের নিরাপত্তাও নিশ্চিত করা যায় খুব সহজেই। কারণ তখন ঘরের দরজা খোলার চাবিটি আর অন্য কারো কাছে থাকবে না। নিজের স্মার্টফোন ব্যবহার করেই সেটি হবে বলে জানান তিনি।

ডাটাসফটের প্রতিষ্ঠিত এই আইওটি ল্যাবে কাজ করার জন্য যেসব শিক্ষিত ব্যক্তিরা বিদেশে কাজের জন্য চলে যান তাদের দেশে এসে ডাটাসফটের সঙ্গে কাজ করার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

আইওটি ল্যাব ও ডাটাসফটের নতুন অফিস উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত স্টিফেন বার্নিকাট, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, আমেরিকান চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি আফতাবুল ইসলাম, আইওটি ল্যাবের প্রশিক্ষক মাইকেল ওয়াং, ডাটাসফটের ফিন্যান্স ডিরেক্টর হাসান ইমাম, এইচআর ডিরেক্টর দিল আফরোজ বেগমসহ আরও অনেকেই।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন