Techno Header Top

দেশের প্রথম আইওটি ল্যাবের যাত্রা হচ্ছে রোববার

iot-lab_datasoft-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট অব থিংস হল সেই প্রযুক্তি যা প্রতিটি ডিজিটাল পণ্যকে ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত করবে। সেটি ঘরের রেফ্রিজারেটর থেকে শুরু করে সিলিং ফ্যান, এয়ারকন্ডিশনার, টেলিভিশন; এমনকি বাড়ির দরজা পর্যন্ত। ফলে দূরে বসেও এগুলো নিয়ন্ত্রণ করা যাবে।

আর এই সব কাজ করার জন্য দক্ষ মানবসম্পদ তৈরি করতে দেশের প্রথম ইন্টারনেট অব থিংকস বা আইওটি ল্যাবের যাত্রা শুরু করছে দেশিয় প্রতিষ্ঠান ডাটাসফট সিস্টেম।

রোববার রাজধানীর শ্যামলীতে ডাটাসফটের ওই আইওটি ল্যাব উদ্বোধন করবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আর বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট।

iot-lab_datasoft-Techshohor

১ নভেম্বর থেকেই ল্যাবটিতে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া শুরু হলেও তার আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে রোববার থেকেই। পুরো প্রশিক্ষণ কর্মসূচী পরিচালনা করবেন যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেল ওয়াং।

তথ্যপ্রযুক্তি বিভাগের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্ন্যান্স এর অধীনে ল্যাবটিতে প্রশিক্ষণ পরিচালনা করবে ডাটাসফট।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩০০ শিক্ষার্থীকে ১৬ মাসব্যাপী এই আইওটি ল্যাবে প্রশিক্ষণ দেওয়া হবে। আর প্রশিক্ষণ শেষে ডাটাসফট সিস্টেম তাদের প্রতিষ্ঠানেই কাজ দেবে বলে জানা যায়।

ইমরান হোসেন মিলন

২ টি মতামত

  1. shraban mojumdar said:

    আমার মতামতঃ
    আমরা তথ্য প্রযুক্তির ক্ষেত্রে অনেক পিছানো আর তাই এই ধরণের উদ্যোগ অনেক বেশী বেশী নেয়া প্রয়োজন। বিগত কয়েক বছর থেকে খুব ভালোভাবেই এই ধরণের কার্যক্রম শুরু হয়েছে। দেশের তরুণ প্রজন্ম প্রযুক্তিকে কাজে লাগিয়ে নতুন কিছু উদ্ভাবনে এটা অনেক সহযোগিতা করবে বলে আশা করছি।
    আমার প্রশ্নঃ
    আইওটি ল্যাবে যে ৩০০ শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিবে তাদের কিভাবে নির্বাচন করা হবে তা কি জানা যাবে? আর কারাইবা এটায় প্রশিক্ষণ নিতে পারবে? এসকল তথ্য জানার কোন মাধ্যম আছে কি?
    ধন্যবাদ।

  2. Sharmina Chowdhury said:

    Good to know about IOT training project. Very much interested to know how university students can apply , where and whom to apply. Is it open for any discipline or specified background? What would be the financial involvement? Looking forward to your reply. Regards

*

*

আরও পড়ুন