দেশজুড়ে চলছে মেয়েদের প্রোগ্রামিং ক্যাম্প

Grasshopper-BDOSN_Techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে মেয়েদের কম্পিউটার প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তুলতে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) দেশের ১৫টি স্থানে প্রোগ্রামিং প্রশিক্ষণ ক্যাম্পের আয়োজন করেছে।

‘গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প’ নামের এ আয়োজন শনিবার ময়মনসিংহে শেষ হয়েছে। ময়মনসিংহের প্রোগ্রামিং ক্যাম্প শুরু হয়েছিল গত বৃহস্পতিবার।

এছাড়াও শনিবার থেকে শরিয়তপুর জেলায় জেড এইচ শিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বাবিদ্যালয়ে চলছে দ্বিতীয় ক্যাম্পটি। তিন দিনব্যাপী এ ক্যাম্পে হাইস্কুল ও বিশ্ববিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের প্রোগ্রামিং প্রতিযোগিতা করছে।

Techshohor Youtube

Grasshopper-BDOSN_Techshohor
দেশব্যাপী এই ক্যাম্পের সমন্বয়কারী বিডিওএসএনের কর্মসূচী সমন্বয়কারী আল রাব্বী জানান, বর্তমানে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ছাত্রীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়রেও প্রোগ্রামিং প্রতিযোগিতায় মেয়েদের অংশগ্রহণের হার এখনো কম। তাদের মধ্য থেকে প্রোগ্রামিংয়ের ভয় কাটানো এবং প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তুলতেই এই আয়োজন।

বিডিওএসএন জানায়, গত বছর থেকে হ্যাশট্যাগ মিসিং ডটার নামে বিজ্ঞান ও প্রযুক্তিতে মেয়েদের অংশগ্রহণ বাড়ানোর জন্য এই উদ্যোগ নেওয়া হয়। সে থেকে চলতি বছরের এই সময় পর্যন্ত একাধিত কর্মশালা, ক্যাম্প, ক্যারিয়ার ক্যাম্প ও ইন্টার্নশিপের মাধ্যমে মেয়েদের প্রযুক্তিতে আগ্রহী করার উদ্যোগ চলছে।

বিডিওএসএনের সহ-সভাপিত এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স বিভাগের প্রধান লাফিফা জামাল জানান, এক বছরের চেষ্টায় এবারের আন্তর্জাতিক কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতার ঢাকা সাইটে মেয়েদের অংশগ্রহণ কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। গতবছর যেখানে মাত্র হাতে গোনা কয়েকটা দল ছিল, এবার সেখানে ১২৯টি মেয়েদের দল অংশ নিয়েছে।

আগামী ১০ থেকে ১২ নভেম্বর খুলনায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, গোপালগঞ্জে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এবং চট্টগ্রামে ইন্ডিপেন্ডেড বিশ্ববিদ্যালয়ে পরবর্তী তিনটি ক্যাম্প অনুষ্ঠিত হবে।

এছাড়া পর্যায়ক্রমে রাজশাহী, রংপুর, পাবনা, কুমিল্লা, সিলেট, কক্সবাজার, রাঙ্গামাটি, টাঙ্গাইল, বরিশাল, গাজীপুর ও নোয়াখালীতে পরবর্তী ক্যাম্প সমূহ অনুষ্ঠিত হবে।

ক্যাম্পে অংশ নিতে আগ্রহীরা এই ঠিকানায় প্রাথমিক নিবন্ধন করতে পারবে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন