Techno Header Top and Before feature image

২০১৭ সালে মোবাইলে ইন্টারনেট ব্যবহার করবে ৭৫%

mobile-internet-user-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : একটি প্রতিবেদন বলছে, আগামী বছরে অর্থাৎ ২০১৭ সালে বিশ্বের মোট ইন্টারনেট ব্যবহারকারীর ৭৫ শতাংশই হবে মোবাইল কেন্দ্রিক।

বেশ কয়েক বছর থেকে মোবাইল, ট্যাবলেটে ইন্টারনেট ব্যবহারকারীর যে পরিবর্তন এসেছে তা থেকে এবং চলতি বছরের হিসেবের উপর নির্ভর করে এমনটি প্রত্যাশা করছে গণমাধ্যম প্রতিষ্ঠান জেনিথ ফোরকাস্ট।

চলতি সপ্তাহে এমন প্রতিবেদন প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

জেনিথ অনুমান করছে চলতি বছরে মোট ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীর পরিমাণ ৭১ শতাংশ।

mobile-internet-user-techshohor
জেনিথ বলছে, আগামী ২০১৮ সাল নাগাদ মোবাইলভিত্তিক বিজ্ঞাপনের মাধ্যমে বিশ্বের ইন্টারনেট কেন্দ্রিক আয়ের ৬০ শতাংশ আসবে মোবাইলভিত্তিক এমন আয় থেকে।

বৃহস্পতিবার জেনিথ ‘মোবাইল অ্যাডভারটাইজিং ফোরকাস্ট’ রিপোর্ট ও তার ফলাফল প্রকাশ করেছে।

জেনিথ তার প্রতিবেদনে দেখাচ্ছে, মোবাইল বিজ্ঞাপনের এই ধারা অব্যাহত থাকলে ২০১৮ সালে ১৩৪ বিলিয়ন ডলারের বিজ্ঞাপন বাজার হবে মোবাইল ইন্টারনেটভিত্তিক। যা সংবাদপত্র, ম্যাগাজিন, সিনেমা এবং আউটডোরে যেসব বিজ্ঞাপন দেওয়া হয় তার চেয়ে পরিমাণে বেশি।

ফ্রান্সের বিজ্ঞাপনী সংস্থার একটি ইউনিট জেনিথ তাদের পাবলিক একটি গ্রুপ এসএ তে বলেছে, ২০১৬ সালে মোবাইল বিজ্ঞাপনে আনুমানিক খরচ হচ্ছে ৭১ বিলিয়ন মার্কিন ডলার।

এখন বিজ্ঞাপনের ধারা টেলিভিশনকেন্দ্রিকতা থেকে বের হয়ে ফেইসবুক, স্ন্যাপচ্যাট ও গুগলের দিকে বেশি ঝুঁকছে বলেও বলা হচ্ছে প্রতিবেদনটিতে। মার্কেট ভিউয়ার বেশিও পাওয়া যাচ্ছে টেলিভিশনের চেয়ে।

গত চার বছরে মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীর পরিমাণ ৪০ শতাংশ থেকে উঠে এখন ৭০ শতাংশে পৌঁছেছে বলে বলছেন স্কট সিংগার। স্কট উদ্ভাবন সম্পর্কিত প্রতিষ্ঠান ডিডিজি’র ডিজিটাল মিডিয়া এক্সিকিউটিভ এবং ব্যবস্থাপনা পরিচালক।

বিজ্ঞাপনের এমন ধারা বদলে যাওয়ায় বিশ্বের বেশ কয়েকটি বড় বড় প্রতিষ্ঠান তাদের ব্যবসায়িক কাজকর্মেও ভিন্নতা এনেছে।

গত সপ্তাহেই দেখা গেছে এমন পরিবর্তনের ফলে এটি অ্যান্ড টি বিখ্যাত মিডিয়া টাইম ওয়ার্নার ৮৫ দশমিক ৪ বিলিয়ন ডলারে কিনে নিচ্ছে। একইভাবে আরেক প্রতিষ্ঠান ভেরিজন ইন্টারনেট কোম্পানি ইয়াহু কেনার প্রস্তাব করেছে।

ইকোনোমিক টাইমস অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন