আবারও ডাউন রাবির ওয়েবসাইট

RU.Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আবারও ডাউন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট । বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কয়েকদিনে বারবার ওয়েবসাইটের এমন বিপর্যয়ে ভোগান্তিতে পড়েছেন হাজার হাজার পরীক্ষার্থী ।

শুক্রবারের পর শনিবার সকাল হতে আবারও ওয়েবসাইটি ডাউন হওয়ায় পরীক্ষাসংক্রান্ত জরুরি নোটিশ ও বিশেষ  করে ফলাফল জানতে বিড়ম্বনা তৈরি হয়েছে । কারণ পরীক্ষার ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ru.ac.bd) আর বিশ্ববিদ্যালয়ের ডিন কমপ্লেক্সে প্রকাশিত।

শনিবার বিকাল ৪টা নাগাদও ওয়েবসাইট ডাউন দেখাচ্ছিল।

ভর্তি  পরীক্ষা চলাকালে জরুরি সময়ে বারবার কেনো ওয়েবসাইট ডাউন হচ্ছে তা জানতে চাইলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্লা টেকশহরডটকমকে জানান, ‘বিটিসিএলের কারণে এই ওয়েবসাইট ডাউনের ঘটনা ঘটছে। দিনে তিন-চারবার করে তাদের সার্ভিস বিছিন্ন হয়ে যাচ্ছে। বিষয়টি নিয়ে তাদের বলেও কোনো কাজ হচ্ছে না।’

বিকল্প হিসেবে বিডিরেন নামক প্রতিষ্ঠানের সার্ভিস নেয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, বিকল্প সেবায় যেতে খানিকটা সময় লাগছে। আর এই সময়ে সাইট লাইভ থাকছে না।

RU.Techshohor

তবে বিটিসিএলের কর্মকর্তারা জানান, শুক্রবার রাতে বগুড়া হতে যাওয়া অপটিক্যাল ফাইবারের সংযোগ কাটা পড়ে। তাই শনিবার সংযোগ বিঘ্নিত হয়। তবে তা দ্রুত ঠিক করার উদ্যোগ নেয়া হয়েছে।

এর আগে শুক্রবার সকালে সংযোগ বিচ্ছিন্ন থাকার কারণ সাবমেরিন ক্যাবলের সিঙ্গাপুর অংশে রক্ষণাবেক্ষণ হতে পারে বলে বিটিসিএল কর্মকর্তারা জানান।

বৃহস্পতিবার রাতে ‘ডি’ ইউনিটের (বিজনেস স্টাডিজ ও আইবিএ) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করার পর শুক্রবার সকাল হতেই ওয়েবসাইটটি খুলছিল না। এদিন বেলা আড়াইটা পর্যন্ত সাইটটি ডাউন দেখা যায়। এরপর শনিবার আবারও ডাউন হয় এটি।

আল-আমীন দেওয়ান

 

*

*

আরও পড়ুন