ওয়ার্ডপ্রেস থিম ইন্সটলের টিপস

Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আপনি নতুন ওয়ার্ডপ্রেস শিখছেন। নিজের একটি ওয়েবসাইট বানাতে কিংবা আগেরটির ডিজাইন পরিবর্তন করতে চান । অনেকের কাছেই শুনেছেন থিম ইন্সটল করে সহজেই ওয়ার্ডপ্রেস সাইটের ডিজাইনে আনা যায় নতুনত্ব।

নতুন শিখছেন বলে জটিল মনে হচ্ছে। এ বিষয়ট মনে রেখে নতুনদের জন্য ধাপে ধাপে এ টিউটোরিয়ালে তুলে ধরা হবে কিভাবে ওয়ার্ডপ্রেস থিম ইন্সটল করতে হয়।

ওয়ার্ডপ্রেসের জন্য বিনামূল্যের বিভিন্ন সুন্দর থিমের পাশাপাশি পেইড থিমও রয়েছে। আপনি কোন ধরনের থিম ইন্সটল করবেন তা ঠিক করে নেন। এরপর নিচের ধাপগুলো অনুসরণ করুন।

wordpress-techshohor

থিম ইন্সটল করতে ওয়ার্ডপ্রেসের এডমিন প্যানেলে প্রবেশের পর ড্যাশবোর্ডের বাম পাশ থেকে ‘Appearance’ অপশনটি নিবার্চন করতে হবে। সেখান থেকে ‘themes’ অপশনে যেতে হবে।

তাহলে থিমের নতুন একটি পেইজ চালু হবে। সেখানে ইন্সটল করা থিমগুলো প্রদর্শিত হবে।

নতুন থিম ইন্সটল করতে উপর থেকে ‘add new’ অপশনটিতে ক্লিক করতে হবে।

এরপর নতুন একটি পেইজ চালু হবে। সেখানে বিভিন্ন ধরনের থিম প্রদর্শিত হবে। উপরের দিকে জনপ্রিয়, সর্বশেষ, প্রিয় ইত্যাদি বিভাগগুলোতে গিয়ে পছন্দমত থিম পাওয়া যাবে।

এ ছাড়া পছন্দসই ও নির্দিষ্ট কোনো ফিচার থিম খুঁজতে চাইলে ফিচার ফিল্টার অপশনটি ব্যবহার করে তা পাওয়া যাবে।

তারপর যে থিমটি পছন্দ হবে সেটির উপর মাউস রেখে ‘install’ অপশনে ক্লিক করতে হবে। তাহলেই থিমটি ইন্সটল হয়ে যাবে এবং পরে অ্যাক্টিভ করে দিলেই ওয়েবসাইটে নতুন থিমটি চালু হয়ে যাবে।

এভাবে সহজেই ড্যাশবোর্ড থেকে ওয়ার্ডপ্রেসের থিম পরিবর্তন করা যায়। পরের টিউটোরিয়ালে কিভাবে ডাউনলোড করা থিম ইন্সটল করতে হয় তা তুলে ধরা হবে।

আরও পড়ুন

*

*

আরও পড়ুন