ডিজিটাল ওয়ার্ল্ডের ৪র্থ আয়োজন বুধবার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি নিয়ে দেশের সবচেয়ে বড় আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডের চতুর্থ আয়োজন শুরু হচ্ছে বুধবার।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি) এর পাঁচটি মিলনায়তনে তিন দিনব্যাপী এই তথ্যপ্রযুক্তি উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডিজিটাল ওয়ার্ল্ড এর ভেন্যু এবার প্রথমবারের মতো বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) এর বাইরে হচ্ছে। আয়োজনের বিভিন্ন পরিসরের হিসেবে এটি দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তি উৎসব।

‘নন স্টপ বাংলাদেশ’ স্লোগানে শুরু হতে যাওয়া এই উৎসবের মূল আয়োজনে রয়েছে তথ্যপ্রযুক্তি বিভাগ। সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল(বিসিসি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস(বেসিস), প্রধানমন্ত্রী কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন প্রোগ্রাম(এটুআই)-সহ বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংগঠন ও সংস্থা ।

digital-world-techshohor

তিন দিনব্যাপী এই আয়োজন সকাল ১০টা হতে রাত৮টা পর্যন্ত চলবে। শুক্রবার পর্দা নামবে এই প্রযুক্তি উৎসবের।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তেব্যে তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু বলেন, সাড়ে সাত বছরে আইটি খাতের আয় ২৬ মিলিয়ন মার্কিন ডলার থেকে প্রায় ৭০০ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে, হয়েছে ২৩ গুণ প্রবৃদ্ধি। বাংলাদেশের এই অগ্রযাত্রা অনেক অপশক্তি বাধাগ্রস্ত করতে চাইলেও প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে।

সভাপতির বক্তব্যে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশের এতসব অর্জন, তা যেমন জানানোর প্রয়োজন আছে, তেমনি এই কর্মপন্থায় পারস্পরিক শেয়ারিং করারও প্রয়োজন আছে। প্রয়োজন আছে আন্তর্জাতিক প্র্যাকটিস জানার। সর্বপরি জনগণকে সচেতন করারও বিষয় থেকে যায়। এই বিবেচনায় বিগত ৪ বছর ধরে ডিজিটাল বাংলাদেশের সবচেয়ে বড় আইটি ইভেন্ট ডিজিটাল ওয়ার্ল্ড আয়োজন করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, তথ্যপ্রযু্ক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার, তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য কর্মকর্তা এ কে এম শামীম চৌধুরী, বিসিসি’র নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, এটুআই প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং বেসিস সভাপতি মোস্তাফা জব্বার।

আল-আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন