Header Top

নতুন উদ্যোক্তাদের নিয়ে ই-ক্যাবের কর্মশালা

E-cab-Adda-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন ও তরুণ উদ্যোক্তাদের ই-কমার্স ব্যবসায় ধারণা ও ব্যবসা পরিচালনার কৌশল নিয়ে রাজধানীর মিরপুরে দিনব্যাপী আড্ডা ও কর্মশালা করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ বা ই-ক্যাব।

শুক্রবার ফ্রিল্যান্সারদের কো-ওয়ার্কিং প্লেস হাব ঢাকাতে অনুষ্ঠিত আড্ডায় দেশের বিভিন্ন জেলা থেকে আসা শতাধিক উদ্যোক্তা অংশ নেন।

উদ্যোক্তাদের বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন আলিবাবা গ্রুপ এর পোডাক্ট অপারেশন ম্যানেজার মেহেদী রেজা, ই-ক্যাব প্রেসিডেন্ট রাজিব আহমেদসহ ই-কমার্স খাতের অনান্যরা।

E-cab-Adda-Techshohor
মেহেদী রেজা উদ্যোক্তাদের ডিজিটাল মার্কেটিং বিষয়ে বিশদ ব্যাখ্যা করেন। তিনি উদ্যোক্তাদের শুধু ছবি ও পণ্যের বর্ণনা দেওয়াকেই মার্কেটিং বলে না বলে উল্লেখ করে জানান, ই-কমার্সে ভালো ব্যবসা করতে গেলে অবশ্যই ডিজিটাল মার্কেটিং বিষয়ে ধারণা এবং ভালো জানাশোনা থাকতে হবে। এর জন্য পণ্যের ভালো কনটেন্ট তৈরি করতে হবে।

অনুষ্ঠানের প্রথম সেশনে ই-কমার্স ব্যবসার প্রাথমিক ধারণা নিয়ে আলোচনা করেন ই-ক্যাব ইয়্যুথ ফোরামের প্রেসিডেন্ট ও আপনজোন ডটকমের সিইও আসিফ আহনাফ। তার আলোচনায় বাংলাদেশে ই-কমার্সের সম্ভাবনা ও নতুন উদ্যোক্তাদের শুরুর ঝুঁকি ও তা কাটিয়ে ওঠার পদ্ধতি তুলে ধরেন।

ব্যবসার ট্রেড লাইসেন্স, টিআইএন, ভ্যাটসহ অন্যান্য লিগাল ডকুমেন্টেশন নিয়ে দিক নির্দেশনামূলক আলোচনা করেন শাহিন’স হেলপ লাইনের সিইও আমিনুল ইসলাম শাহিন।

এছাড়াও টিম বিল্ডিং ও উদ্যোক্তাদের লিডারশীপ কোয়ালিটি উন্নয়ন নিয়ে কথা বলেন লাইটস্পিড সোর্সের অর্ণব মোস্তফা।

অনুষ্ঠানের পরবর্তী অংশে ই-ক্যাব সভাপতি রাজিব আহমেদের সঞ্চালনায় আড্ডা আয়োজিত হয়। যেখানে উদ্যোক্তারা তাদের বিভিন্ন মতামত ও অভিজ্ঞতা শেয়ার করেন।

রাজিব আহমেদ টেকশহরডটকমকে বলেন, তারা চেষ্টা করেন কিছুদিন পর পর ই-ক্যাব সদস্যদের ই-কমার্স ব্যবসা নিয়ে এমন অনানুষ্ঠানিক আড্ডা ও কর্মশালা করার। যাতে ই-কমার্স নিয়ে ব্যবসায়ী ও ক্রেতা উভয়কেই সচেতন করে খাতটিকে আরও সংহত করা যায়।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন