চতুর্থ জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প অনুষ্ঠিত

4th-Science-camp-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিজ্ঞানী হতে হলে বিজ্ঞান গবেষণার নানান দিক নিয়ে ছোটবেলা থেকে বৈজ্ঞানিক কর্মপদ্ধতির অনুশীলন একজনকে বিজ্ঞানী হিসাবে গড়ে তুলতে সাহায্য করে।

বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন(বিএফএফ) ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি(এসপিএসবি) আয়োজিত চতুর্থ জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্পের সমাপণী দিনে উপস্থিত বক্তারা এমন কথা বলেন।

গত ৭ অক্টোবর থেকে বিএফএফ-এসপিএসবি শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৬ এর বাছাই ৩০ শিক্ষার্থীকে নিয়ে এই ক্যাম্প চলে সোমবার পর্যন্ত। বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানোর লক্ষ্য নিয়ে ক্যাম্পটি অনুষ্ঠিত হয়।

4th-Science-camp-Techshohor
ক্যাম্পের সমাপণী পর্বে উপস্থিত ছিলেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহম্মদ কায়কোবাদ, বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, মাসিক বিজ্ঞান ম্যাগাজিন বিজ্ঞান চিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম ও এসপিএসবির সহ-সভাপতি মুনির হাসান।

মুহম্মদ জাফর ইকবাল বলেন, বিজ্ঞান হচ্ছে মজার, তার চেয়ে এক্সপেরিমেন্ট করা আরও মজার। তবে সবসময় যে সফলতা আসবে তেমনটি নয়। ধরে নিতে হবে সফলতা আসবে আরও দেরিতে। তবে সফলতা না আসলেও এক্সপেরিমেন্ট চালিয়ে যেতে হবে। গবেষণাটাই আনন্দ, ফলাফল দরকারি নয়।

ক্যাম্পে অংশগ্রহণকারী ছাত্রছাত্রীদেরকে সত্যিকারের বিজ্ঞানী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ব্যাকগ্রাউন্ড রিসার্চ, এক্সপেরিমেন্ট ডিজাইন, প্রোগ্রামিং, রোবটিক্সসহ বিভিন্ন বিষয়ের উপর সেশন অনুষ্ঠিত হয়।

এসব সেশন পরিচালনা করেন বিশিষ্ট প্রাণিবিজ্ঞানী ও লেখক ড. রেজাউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আরশাদ মোমেন, একই বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ও চেয়ারম্যান লাফিফা জামাল, বুয়েটের তড়িৎ প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফারসিম মান্নান মোহাম্মদী, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও কম্পিউটার প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. নোভা আহমেদ, রবির ভাইস প্রেসিডেন্ট জাভেদ পারভেজ, অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগসহ আরও অনেকে।

এছাড়া এবারের ক্যাম্পে জীবনের নীতি-নৈতিকতা, মূল্যবোধ, নিজেকে সাহস দেবার, ভেঙ্গে না পড়ার এবং মনের জোর বাড়ানোর কৌশল নিয়ে দুটি সেশন ছিল। ডা. মুহিত কামাল এবং জনপ্রিয় কমেডিয়ান নাভিদ মাহবুব হাস্যরস এবং হাসি-ঠাট্টার মাধ্যমে এই দুটি সেশন পরিচালনা করেন।

ক্যাম্পের শুরুরদিন থেকেই বিভিন্ন লেকচারের পাশাপাশি ক্যাম্পররা নিজেদের গবেষণা নিয়েও কাজ করে এবং শেষ দিনে তাদের গবেষণা উপস্থাপন করে।

চতুর্থ জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প সম্পর্কে বিস্তারিত জানা যাবে কংগ্রেসের ওয়েবসাইট থেকে এবং ফেইসবুক পেইজ থেকে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন