৫০ শতাংশ কম র‍্যাম ব্যবহার করবে ক্রোম

Google chrome parental control_ Tech Shohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আপনি যদি লাখো ব্যবহারকারীর মতো প্রতিদিন গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করেন, তাহলে অবশ্যই জানেন এটি আপনার কম্পিউটার বা মোবাইলকে কতোটা ধীরগতির করে দেয়। একাধিক ব্রাউজার ও অনলাইন টুলস ব্যবহারের ফলে র‍্যামের ব্যবহার বাড়তেই থাকে। ধরে অনেক সময় ব্রাউজার হ্যাং করে।

ক্রোমিয়াম টিম আগের থেকেই ব্রাউজারটিকে উন্নত করার ও র‍্যামের ব্যবহার কমানোর জোর প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছে। তবে এবার তারা অনেকটাই সফল বলে জানানো হয়েছে।

chrome-devices-techshohor

আগামী ডিসেম্বরে আসতে যাওয়া গুগল ক্রোমের পরবর্তী সংস্করণ মোবাইল কিংবা কম্পিউটারে আগের তুলনায় অন্তত ৫০ শতাংশ কম র‍্যাম ব্যবহার করবে বলে জানিয়েছে গুগল। ক্রোম ৫৪ এ নতুন জাভাস্ক্রিপ্ট ইঞ্জিনও মেমরি ব্যবহার কমাবে।

গুগলের পরীক্ষায় জানা গেছে, রেড্ডিট, টুইটার, নিউ ইয়র্ক টাইমস, ইউটিউবসহ অন্যান্য বেশ কিছু ওয়েবসাইট গড়ে ৫০ শতাংশ কম র‍্যাম ব্যবহার করছে। যা ব্রাউজারটির জন্য বড় ধরণের উন্নয়ন।

আপনার কম্পিউটারে যদি অধিক র‍্যাম থাকে অথবা আপনি একাধিক ট্যাব বন্ধ করে রাখেন তাহলে কম র‍্যাম ব্যবহারের বিষয়টি ধরতে পারবেন না। কিন্তু যদি কম র‍্যামের মোবাইল ডিভাইসে ক্রোম ব্যবহার করেন ও কয়েকটি ট্যাব খুলে রাখেন তাহলে বিষয়টি বুঝতে পারবেন।

আগামী ৬ ডিসেম্বর ব্রাউজারটি উন্মুক্ত করা হবে। তবে যদি কেউ বেটা সংস্করণ ব্যবহার করতে চান তাহলে কয়েক সপ্তাহ আগেই সেটি পাবেন।

দ্য নেক্সট ওয়েব অবলম্বনে রুদ্র মাহমুদ

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন