Techno Header Top and Before feature image

স্মার্ট সেবার আকাঙ্খায় স্মার্টকার্ড সংগ্রহ শুরু

SmartCare-Distribution-Techshohor
ছবি : সংগৃহীত
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে একটি পরিচয়পত্রের মাধ্যমে সরকারি বেসরকারি প্রায় ২৫টির মতো সেবা দেওয়ার প্রত্যাশা নিয়ে দেশে প্রথমবারের মতো বিতরণ শুরু হয়েছে স্মার্টকার্ড। রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় দলের ক্রিকেটারদের হাতে স্মার্টকার্ড তুলে দিয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন।

তিনি দিনটিকে ‘জাতীয় জীবনের একটি নতুন অধ্যায়ের সূচনা’ হিসেবে অভিহিত করে জানান সাধারণের মধ্যে এই কার্ড সোমবার থেকে বিতরণ শুরু হবে।

প্রথম দিনে রাজধানীর উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদয়ন স্কুল, সেগুন বাগিচা হাইস্কুল এবং বেইলী রোডের সিদ্ধেশ্বরী গার্লস কলেজে স্মার্টকার্ড বিরতণ করা হয়েছে।

SmartCare-Distribution-Techshohor
ছবি : সংগৃহীত

এছাড়াও ঢাকার পাশাপাশি কুড়িগ্রামে প্রথম দিন থেকে স্মার্টকার্ড বিতরণ শুরু হয়েছে। সেখানে অধুনালুপ্ত সিটমহলসহ মোট ৯৫৮ জনের মাঝে স্মার্টকার্ড বিতরণ করেছেন প্রধান নির্বাচন কমিশনার রকিব উদ্দিন।

তবে স্মার্টকার্ডে কিছুটা ভুলভ্রান্তি থেকেই গেছে বলে অনেকেই অসন্তোষও প্রকাশ করেছেন। মো. হালিম খান নামের একজন রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজে স্মার্টকার্ড নিতে যান। সেখানে তিনি কিছুটা হয়রাণির শিকার হয়েছেন বলে জানান। শেষ পর্যন্ত স্মার্টকার্ড হাতে পেলেও বাবার নাম ভুল হওয়ার আনন্দটা ম্লান হয়ে গেছে বলেও জানান। তবে পরে নির্বচন কমিশনের কর্মকর্তারা নির্বাচন কমিশন গিয়ে নামটি ঠিক করে নেওয়ার পরামর্শ দেন।

হালিম খান বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী স্মার্টকার্ডে যদি ২০-২৫ ধরনের সেবা সুবিধা পাওয়া যায় এবং যথেষ্ট নিরাপদ হয় তাহলে অবশ্যই এটি একটি যুগান্তকারী পদক্ষেপ বাংলাদেশের জন্য। তিনি দেশের নাগরিক হিসেবে সেসব সেবা পাবেন বলেও আশাবাদী।

তবে সার্ভার জটিলতায় কার্ড বিতরণে বেগ পেতে হয়েছে নির্বাচন কমিশন কর্মকর্তাদের বলেও জানান তারা।

স্মার্টকার্ডটি নিতে পূর্বেই যারা নির্বাচন কমিশন থেকে জাতীয় পরিচয়পত্র পেয়েছেন তারা তাদের চোখের আইরিশের প্রতিচ্ছবি এবং দশ আঙ্গুলের ছাপ দিয়ে নির্দিষ্ট ফরম পূরণের মাধ্যমে সংগ্রহ করতে পারছেন।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন