যেভাবে সংগ্রহ করবেন স্মার্টকার্ড

Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ,টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  দেশের জনগণকে একটি কার্ডের মাধ্যমে নানা ধরনের সুবিধা দিতে চালু হয়েছে স্মার্টকার্ড। নতুন এসব স্মার্টকার্ড আগামী ২০১৭ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে সব নাগরিকের হাতে বিতরণের লক্ষ্য ঠিক করেছে নির্বাচন কমিশন। সোমবার থেকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনে এবং কুড়িগ্রামে এই কার্ড বিতরণ শুরু হবে।

অনেকেই জানে না স্মার্টকার্ড কিভাবে এবং কোথা থেকে সংগ্রহ করতে হবে। ফলে অনেককে বিপাকে পড়তে হয়। চাইলে ঘরে বসেই জানা যাবে স্মার্টকার্ড কোথা থেকে সংগ্রহ করা যাবে।

আপনার স্মার্টকার্ডটি কোথা থেকে সংগ্রহ করবেন জানতেই এই টিউটোরিয়াল।

ওয়েবসাইটের মাধ্যমে 

স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ সম্পর্কে তথ্য জানতে প্রথমে যেতে যেতে হবে এই ওয়েবসাইটে। তারপর সেখানে বাম পাশে থাকা সাইডবারে ‘স্মার্ট জাতীয় বিতরণ তথ্য’ তে ক্লিক করতে হবে। তাহলে নতুন একটি পেইজ চালু হবে। সেখানে জাতীয় পরিচয়পত্রের আইডি কার্ডের নম্বর অথবা যারা জাতীয় পরিচয়পত্র পায়নি কিন্তু স্লিপ পেয়েছেন তারা স্লিপে দেয়া নম্বর, জন্মতারিখ ও নিরাপত্তামূলক নম্বর দিয়ে সাবমিটে ক্লিক করতে হবে । তারপর আপনার স্মার্টকার্ড কোথা থেকে সংরক্ষণ করবেন তা জানা যাবে।

Screenshot_2

কল করে
যাদের কাছে ওয়েবসাইটে গিয়ে তথ্য জানতে কঠিন মনে হয় তাদের জন্য সহজ সমাধান হলো ফোন কল। যেকোনো মোবাইল নম্বর হতে ১০৫ নম্বরে ফোন দিয়ে কল সেন্টারের মাধ্যমে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিরতণের সম্পর্কিত তথ্যাদি জানা যাবে।

এসএমএসের মাধ্যমে

এসএমএসের সাহায্যেও জাতীয় স্মার্টকার্ড বিতরণ সম্পর্কে তথ্য জানা যাবে। এর জন্য প্রথমে ম্যাসেজ অপশনে গিয়েে sc লিখে স্পেস দিয়ে nid লিখতে স্পেস দিয়ে আপনার ১৭ সংখ্যার জাতীয় পরিচয় পত্রের নম্বর লিখে ১০৫ নম্বরে পাঠিয়ে দিতে হবে। যাদের ১৩ সংখ্যার জাতীয় পরিচয়পত্রের নম্বর তাদের আইডি নম্বরের আগে জন্ম তারিখ যোগ করতে হবে।

উদাহরণ : sc nid 19***************

Smart-card-techshohor

যারা ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন কিন্তু জাতীয় পরিচয়পত্র পাননি তারা sc লিখে স্পেস দিয়ে f লিখে স্পেস দিয়ে নিবন্ধন স্লিপের ফরম নং লিখে স্পেস দিয়ে d লিখে স্পেস দিয়ে yyyy-mm-dd ( বছর-মাস-দিন) এই ফরম্যাটে জন্ম তারিখ লিখে ১০৫ নম্বর পাঠাতে হবে।

উদাহরণ : sc f 2***** d yyyy-mm-dd

উল্লেখ্য স্মার্ট জাতীয় পরিচয় পেতে নির্ধারিত সময়সূচী অনুযায়ী সশরীরে নির্দিষ্ট বিতরণ কেন্দ্রে আসতে হবে। সঙ্গে অবশ্যই মূল জাতীয় পরিচয়পত্র নিয়ে আসতে হবে। যারা ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন কিন্তু জাতীয় পরিচয়পত্র পাননি তাদের মূল নিবন্ধন স্লিপ নিয়ে আসতে হবে।

তবে যে যাদের মূল জাতীয় পরিচয়পত্র বা নিবন্ধন স্লিপ হারিয়ে গেছে তাদের সংশ্লিষ্ট থানায় জিডি করে, জিডির মূল কপি নিয়ে সংশ্লিষ্ট উপজেলায় অথবা থানা নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে।

*

*

আরও পড়ুন