গুগল এখন প্রাপ্তবয়স্ক

google-18th-birthday-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বয়সে এবার পরিণত হয়েছে গুগল। মানে শৈশব, কৈশোর পেরিয়ে এখন পূর্ণ যৌবনে পা দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন ও প্রযুক্তি জায়ান্টটি। ১৮তম জন্মদিন পালনে বিশ্বব্যাপী অ্যানিমেশন ডুডল করে উদযাপন করছে তার জন্মদিন।

প্রযুক্তি জায়ান্টটি ১৯৯৮ সালে ল্যারি পেইজ এবং সের্গেই ব্রেইন প্রতিষ্ঠা করেন। তবে ২০০৬ সাল থেকে গুগল ২৭ সেপ্টেম্বরকে তার জন্মদিন হিসেবে পালন করে আসছে। তবে তার আগের বছরগুলোতে ২৬ সেপ্টেম্বর গুগল তার জন্মদিন হিসেবে পালন করে আসছিলো।

আর তার ষষ্ঠ জন্মদিনের আগে ডুডল অনলাইনে ৮ সেপ্টেম্বর থেকে যাত্রা তারিখ হিসেবে পালন করলেও ২০০৪ সালের পর থেকে তা ৭ সেপ্টেম্বর হিসেবে পালন করে চলেছে।

Techshohor Youtube

google-18th-birthday-techshohor
তবে এগুলো কোনো কিছুই খুব গুরুত্বপূর্ণ নয়। সবচেয়ে যেটি গুরুত্বপূর্ণ তা হলো ব্যবহারকারীরা কতোটা স্বস্তির সঙ্গে তা ব্যবহার করতে পারছে সেটিই বলে জানিয়েছেন এক কর্মকর্তা।

প্রতিষ্ঠানটি ইনেকর্পোরেট হিসেবে ১৯৯৮ সালেই শুরু হলেও কাছাকাছি হিসেবে এর কর্পোরেট জন্মদিন হিসেবে ৪ সেপ্টেম্বর ধরা হয়েছিল।

তবে গুগলের যাত্রা শুরুর সময় ১৯৯৬ সালের আগেই। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক হিসেবে ল্যারি পেইজ এবং সের্গেই ব্রেইন এমন একটি সার্চ ইঞ্জিন তৈরির পরিকল্পনা ও গবেষণা করতে থাকেন যেটি অন্যান্য অনেক সাইটের সঙ্গে লিঙ্ক সংযুক্ত থাকবে।

অবশেষে তাদের সম্মিলিত চেষ্টায় ১৯৯৮ সালে গুগল নামের এই সার্চ ইঞ্জিনের যাত্রা শুরু হয়।

আর ২০০২ সাল থেকে গুগল তার জন্মদিন উদযাপন করতে ডুডলের ব্যবহার শুরু করেন।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন