vivo Y16 Project

পেমেন্ট সিস্টেমের নিরাপত্তায় সিটিও ফোরামের সেমিনার

CTO Forum-Techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে ক্রমাগত বাড়ছে বিভিন্ন ডেবিট ও ক্রেডিট কার্ডে লেনদেন। ই-কমার্স খাতের অগ্রগতির ফলে এর পরিমাণ আরও বেড়ে গেছে। ফলে কার্ডে পেমেন্ট সিস্টেমে নিরাপত্তা জোরদার করার জন্য সচেতনতা তৈরিতে সেমিনার আয়োজন করছে সিটিও ফোরাম বাংলাদেশ।

সোমবার রাজধানীর বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট(বিআইবিএম) মিলনায়তনে সিটিও ফোরাম বাংলাদেশ, বিআইবিএম এবং পেমেন্ট কার্ড ভিসার সহযোগিতায় যৌথভাবে ‘সিকিউর ইওর পেমেন্ট ইকোসিস্টেম ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনারটি অনুষ্ঠিত হবে।

শনিবার সেমিনার আয়োজন নিয়ে সংবাদ সম্মেলন করে সিটিও ফোরাম। সংবাদ সম্মেলনে সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার জানান, তারা দেশে সাইবার নিরাপত্তা নিয়ে অনেক আগে থেকেই কাজ করে চলেছেন এবং সেই ধারাবাহিকতায় এবার পেমেন্ট কার্ডের নিরাপত্তা নিয়ে সেমিনার আয়োজন করছেন।

Techshohor Youtube

CTO Forum-Techshohor
সেমিনারে বিভিন্ন সরকারি এবং বেসরকারি ব্যাংকের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন। যেখানে বর্তমানে দেশে সাইবার নিরাপত্তা বা পেমেন্ট নিরাপত্তা নিয়ে আলোচনা থাকবে।

দেশে বর্তমানে প্রতিমাসে প্রায় ৬০০ কোটি টাকা ইএফটিএর মাধ্যমে লেনদেন হয় জানিয়ে সংবাদ সম্মেলনে এই লেনদেনগুলোর পর্যন্ত নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাংকগুলোকে অনুরোধ জানানোসহ প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সেমিনারে আহ্বান করা হবে বলেও বলা হয়।

ইলেক্ট্রনিক লেনদেনের প্রধান বাধা হচ্ছে নিরাপত্তা। আমাদেরকে অবশ্যই পিসিআই-ডিএসএস ও ইএমভির মত প্রযুক্তি ব্যবহার বাধ্যতামূলক করতে হবে। আমরা কোন কোন পদ্ধতি অবলম্বন করে গ্রাহকের টাকা ও তথ্য সুরক্ষিত রাখতে পারি, সেই বিষয়ে আলোকপাত করার জন্য এই সেমিনারের আয়োজন করা হচ্ছে বলেও জানানো হয়। সেমিনারে বিভিন্ন ব্যাংকের তথ্যপ্রযুক্তি প্রধান ও কার্ড ডিভিশনের প্রধানরা সহ তথ্যপ্রযুক্তি খাতের সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিআইবিএম এর ডিরেক্টর (রিসার্চ, ডেভেলপমেন্ট ও কনসালটেন্সি) প্রফেসর প্রশান্ত কুমার ব্যানার্জি, সহযোগী অধ্যাপক মো. মাহবুবুর রহমান আলম, সিটিও ফোরাম বাংলাদেশের সাধারণ সম্পাদক ড. ইজাজুল হক, কোষাধ্যক্ষ মইনুল ইসলাম ও কার্যকরী কমিটির সদস্য মহিউদ্দিন দেওয়ান।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন

vivo Y16 Project