হার্ডওয়্যার ডিভিশন বন্ধ করছে ব্ল্যাকবেরি!

BlackBerry phone-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এই মাসেই বন্ধ হচ্ছে এক সময়ের অন্যতম জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা ব্ল্যাকবেরির হার্ডওয়্যার ডিভিশন! ২৮ সেপ্টেম্বর কোম্পানির পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষনা দেওয়া হতে পারে বলে জানিয়েছে বিনিয়োগ ওয়েবসাইট দ্য মটলে ফুল।

সম্প্রতি বাজারে ছাড়া ডিটিইকে৫০ মডেলের হ্যান্ডসেট যা অ্যালকাটেল আইডল ৪ নামে রিব্র্যান্ড করা হয়েছে তার পরবর্তী ডিভাইস বাজারে আনার প্রস্তুতি নিচ্ছে ব্ল্যাকবেরি, এমন খবর শোনা গেলেও কানাডার ঐ ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হচ্ছে উল্টো কথা। তারা জানিয়েছে, শিগগিরই ব্ল্যাকবেরির হার্ডওয়্যার ডিভিশন বন্ধ হচ্ছে এমন আভাস পাওয়া গেছে।

BlackBerry phone-TechShohor

অবশ্য হার্ডওয়্যার ডিভিশন বন্ধের পিছনে কারণও রয়েছে। কোম্পানির আরঅ্যান্ডডি খরচের প্রায় ৬৫ শতাংশ হার্ডওয়্যার তৈরিতে খরচ হলেও বর্তমানে বিশ্বের স্মার্টফোন বাজারে ১ শতাংশেরও কম বাজার দখল করে আছে ব্ল্যাকবেরি।

কিছুদিন আগে ব্ল্যাকবেরির প্রধান নির্বাহী কর্মকর্তা জন চ্যান এই মাসে কোম্পানির হার্ডওয়্যার ডিভিশন বন্ধ হবে কিনা সেই সিদ্ধান্তের কথা জানানো হবে বলে ঘোষনা দেন। ইতিমধ্যে ব্ল্যাকবেরির কিছু কার্যক্রমের মাধ্যমে বিষয়টির সম্ভাবনা দেখা যাচ্ছে।

ব্ল্যাকবেরির ওয়েবসাইটে আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত সকল অ্যাক্সেসরিজ ৪০ শতাংশ ছাড়ে বিক্রি করা হচ্ছে। পরবর্তী দিনেই প্রতিষ্ঠানটির দ্বিতীয় প্রান্তিকের আয়ের বিবরণী প্রকাশ করা হবে। বিভিন্ন রিটেইলার প্রতিষ্ঠানও ব্ল্যাকবেরি পণ্যে ছাড় দিচ্ছে।

উল্লেখ্য, গত প্রান্তিকে কোম্পানিটি মাত্র ৫ লাখ হ্যান্ডসেট বিক্রি করেছে।

ফোন এরিনা অবলম্বনে রুদ্র মাহমুদ

*

*

আরও পড়ুন