হ্যাকে সহায়তা করায় দুই ইসরায়েলি আটক

russian-hacking-gang-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ওয়েবসাইট হ্যাক করে তথ্য চুরির অভিযোগে দুই ইসরাইলিকে আটক করেছে মার্কিন ফেডারেল বুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই)।  ভিডস নামের একটি অনলাইন বুটার সার্ভিসের সঙ্গে যুক্ত থেকে ওই দুই যুবককে আটক করেছে এফবিআই।

অনলাইন বুটার সার্ভিস হচ্ছে সাইবার আক্রমণকারীদের দেওয়া একটি সেবা, যার মাধ্যমে অনলাইনে ডিডিওএস আক্রমণ করা যায়।

এই বেআইনি ব্যবসায়টি ক্রেতাদের জন্য সাবস্ক্রিপশন ফি নেওয়ার অনুমতি দিয়ে থাকে। কত সেকেন্ড সময় ধরে আক্রমণ করা হবে তার উপর এই ফি নির্ধারিত হয়। এই সেবা দিয়ে বিটকয়েনের মাধ্যমে ছয় লাখ ডলারেরও বেশি আয় করে ওই দুই যুবক, জানিয়েছে মার্কিন প্রযুক্তি সাইট ভার্জ।

russian-hacking-gang-techshohor

সংবাদমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়েছে, বিগত কয়েক বছর ধরে ইন্টারনেটে ডিডিওস আক্রমণ চলে আসছে। ওই দুই যুবক ২০১৬ সালের এপ্রিল থেকে জুলাই মাস পর্যন্ত ২৭ কোটি ৭০ লাখ সেকেন্ডের ডিডিওএস আক্রমণে সহায়তা দেয়। ব্রায়ান ক্রেবস নামের এক প্রতিবেদক এই তথ্যগুলো ফাঁস করার পরে তার নিজের সাইটটিও ডিডিওএস হামলার স্বীকার হয়। তিনি এক সপ্তাহ সময় ধরে দুই যুবক সম্পর্কে প্রতিবেদনগুলো প্রচার করেন।

দুই যুবকের পরিচয় বের করা খুব কঠিন ছিল না। বুটার সার্ভিসের সেবাটি ইসরায়েলি যে কোনো ওয়েবসাইটে আক্রমণ করার জন্য নিষিদ্ধ ছিল। বুটার কাস্টমার সার্ভিস ফিচার ছিল এমন যে, কেউ যখন আক্রমণ করে তখন তাদের সাইটের অ্যাডমিনিস্ট্রেটরের কাছে টেক্সট মেসেজ চলে যায়। সেই দুই যুবকেরও নাম গিয়েছিল কেননা তাদের ইমেইলের ডোমেইনও সরাসরি বুটার সার্ভিস এর কাছে নিবন্ধিত ছিল।

সামনে এই বুটার সার্ভিস ব্যবসায়ের কী হবে, তা এখনও অস্পষ্ট। শুক্রবার থেকে সাইটটি অফলাইনে চলে গেছে। এই সার্ভিসের মালিকরা ইসরাইলে আটক আছেন।

ভার্জ ও বিডিনিউজ২৪ অবলম্বনে

*

*

আরও পড়ুন