১১ বছরে ফেইসবুক নিউজ ফিড

Facebook News Feed Launching-TechShohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ১১ বছরে পদার্পন করেছে শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের ‘নিউজ ফিড’ ফিচারটি। ২০০৬ সালের ৬ সেপ্টেম্বর চালু করা ফিচারটি প্রথমে অনেকেই অবজ্ঞার চোখে দেখেছিলেন। তবে বর্তমানে এটিই ফেইসবুকের সবচেয়ে জনপ্রিয় ফিচার। যার মাধ্যমে প্রিয়জন-বন্ধুদের সাথে যোগাযোগ রক্ষা হয়।

একেবারেই অনানুষ্ঠানিকভাবে নিউজ ফিডের যাত্রা শুরু হয় বলে জানান ফেইসবুকের প্রধান পণ্য কর্মকর্তা ক্রিস কক্স, যিনি সেই সময়ে এই ফিচারটি নিয়ে কাজ করেছিলেন। এখন এটি সবকিছু পাল্টে দিয়েছে।

Facebook News Feed Launching-TechShohor

Techshohor Youtube

নিউজ ফিডের আগে ফেইসবুকে কে কি আপডেট দিচ্ছে বা শেয়ার করছে তা দেখা যেতে না। শুধুমাত্র যদি কেউ ‘পোকড’ দিতো বা ওয়ালে কিছু লিখতো তাহলেই কেবল সেটি দেখা যেতো। অর্থাৎ নিজস্ব নোটিফিকেশন ছাড়া স্বাভাবিকভাবে কিছুই দেখা যেতো না।

যদি কারো প্রোফাইল বা পোস্ট দেখার ইচ্ছা হতো তাহলে সার্চ করে তার প্রোফাইলে যেতে হতো। এখন নিজের নিউজ ফিডেই পুরো ফেইসবুক বিশ্ব চলে এসেছে বলা চলে।

নিউজ ফিড চালুর সময় ফেইসবুকের ব্যবহারকারী ছিলো মাত্র ১ কোটি। অন্যদিকে বর্তমানে প্রতিমাসে ফেইসবুকে সক্রিয় গ্রাহকের সংখ্যা ১৭১ কোটি।

বর্তমানে একজন ব্যবহারকারীর নিউজ ফিডে গড়ে দুই হাজার পোস্ট ভেসে আসে। কিন্তু ব্যবহারকারীরা তার মধ্যে প্রায় ২০০ পোস্ট দেখে।

এক দশক পূর্তিতে ফেইসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ জানান, ফেইসবুক প্রতিনিয়ত তার ব্যবহারকারীদের প্রত্যাশা বুঝে ফেইসবুক নিউজ ফিডকে আরও ভালো করা চেষ্টা করছে।

ফেইসবুকের এই ফিচারটি বর্তমানে বিশ্বের প্রায় সকল সামাজিক যোগাযোগ মাধ্যম অনুসরণ করছে।

বিজনেস ইনসাইডার অবলম্বনে রুদ্র মাহমুদ

*

*

আরও পড়ুন