অনুমোদন পেল তথ্যপ্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্প

ICT-Logo-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তিভিত্তিক উদ্ভাবন, সম্ভাবনাময় উদ্যোক্তাদের সিড ফান্ড প্রদান, ভেঞ্চার ক্যাপিটাল প্রাপ্তিতে সহায়তা করা এবং গবেষণা ও উন্নয়নের মাধ্যমে নতুন পণ্য ও সেবা সৃষ্টিতে ‘ইনোভেশন ডিজাইন এন্ট্রাপ্রেরিনিউরশিপ একাডেমি’ বা আইডিয়া নামে নতুন একটি প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক।

নতুন এই প্রকল্প বাস্তবায়ন করতে খরচ ধরা হয়েছে ২২৯.৭৪ কোটি টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরে-বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসনিার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রকল্পটিকে অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি(একনেক)।

ICT-Logo-techshohor
শিক্ষার্থী, স্টার্টআপ, প্রতিষ্ঠিত উদ্যোক্তা, গবেষক, সরকারি কর্মকর্তা, ব্যবসায়িক নেতৃবৃন্দ, পরামর্শক এবং অন্যদের একটি ছাদের নিয়ে নিয়ে এসে আইডিয়া নামে নতুন এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

প্রকল্পকে রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার, কো-ওয়ার্কিং স্পেস, সাপোর্ট টু ইনোভেশন এবং এক্সপেরিয়েন্স জোন নামে মোট চার ভাগে ভাগ করা হয়েছে বলে একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে তথ্যপ্রযুক্তি বিভাগ।

ইন্টারনেট অব থিংস, বিগ ডেটা অ্যানালাইটিকস, মেশিন লার্নিং, ভার্চুয়াল/অগমেন্টেড রিয়েলিটি, মোবাইল কম্পিউটিং, স্মার্ট টিভি, সিকিউরিটি সলিউশন, ইমেজ প্রসেসিং, ওয়্যারলেস কমিউনিকেশন, রোবটিকস, থ্রিডি-প্রিন্টিং ইত্যাদি ক্ষেত্রগুলোতে গবেষণা ও উন্নয়নে কাজ করতে কোয়ালিটি অ্যাসিউরেন্স ল্যাব, মোবাইল ল্যাব, ডেটা ও ইন্টারনেট অব থিংস ল্যাব, অ্যানিমেশন ল্যাব, অডিও প্রসেসিং ল্যাব স্থাপন এবং প্রয়োজনীয় পরামর্শ প্রদানের জন্য একটি যোগ্য ও দক্ষ টিম গঠন করা হবে।

এই প্রকল্পের মাধ্যমে সম্ভাবনাময় উদ্ভাবনসমূহকে দেশী-বিদেশী প্রতিষ্ঠিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের মাধ্যমে পরামর্শ প্রদান, নতুন পণ্যকে বাণিজ্যিকীকরণ ও ব্র্যান্ডিংয়ে সহায়তা এবং উদ্ভাবকদের কপিরাইট সংরক্ষণে সহযোগিতাও করা হবে।

এক্সপেরিয়েন্স জোনে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে অত্যাধুনিক তথ্যপ্রযুক্তি উদ্ভাবন প্রদর্শন করার মাধ্যমে তরুণ উদ্ভাবকদের প্রত্যক্ষ করার সুযোগ দেয়া এবং দেশে উদ্ভাবিত পণ্যগুলোকে এই একাডেমিতে প্রদর্শন করা হবে বলে বিজ্ঞপ্তিতে বলেছে তথ্যপ্রযক্তি বিভাগ।

ইমরান হোসেন মিলন

২ টি মতামত

  1. তৌহিদুল ইসলাম চৌধুরী said:

    খুশী হলাম।তবে দুঃখের বিষয় কম্পিউটার সাইন্সের উপর বিএসসি করলাম একবছর হল এখনো বেকার। এমন একটা দুনিয়াতে জন্ম নিলাম। যত ভাল রেজাল্ট করিনা কেন হয় রেফারেন্স না হয় ঘুষ তবে আমার কোনটাই নেই।আছে শুধু সার্টিফিকেট।আমি অনেক ভাল কাজ পারি যদি আইটিতে একটা ব্যবস্থা হয় খুশী হব। ০১৮১৯০৭০৪৯৪

*

*

আরও পড়ুন