স্মার্টটিভি কেনার আগে খেয়াল করবেন

Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সময়টা এখন স্মার্ট ডিভাইসের। তাই তো জীবনের প্রতিটি ব্যবহারযোগ্য পণ্যে লাগছে এই স্মার্টপ্রযুক্তির ছোয়া। সেই ধারাবাহিকতায় পিয়িছে নেই টেলিভিশন। সাদাকালো টেলিভিশনের যুগ পার হয়ে এসেছে রঙিন টিভির যুগ। সেই যুগকে পিছনে ফেলে এসেছে স্মার্ট টিভির  চল।

তাই ক্রেতাদের আগ্রহের কমতি নেই এই স্মার্ট টিভিতে। বাজারে পাওয়া যাচ্ছে নানা ব্র্যান্ডের বিভিন্ন মডেলের স্মার্টটিভি। কোনটা রেখে কোনটা কিনবে এরূপ বিপাকে পড়তে হয় অনেকেই। ভুল সিন্ধান্তের ফলে স্মার্টটিভি কিনে ঝামেলা পোহাতে হয় অনেক ব্যবহারকারীর।

স্মার্টটিভি কেনার আগে যে বিষয়গুলো বিবেচনায় রাখতে হবে তা তুলে ধরা হলো এই টিউটোরিয়ালে।

সংযোগ ঠিক আছে কিনা
স্মার্টটিভির সঙ্গে অন্য ডিভাইস যুক্ত করতে নানা এইচডিএমআই, ইউএসবি পোর্ট, ৩.৫ মিমি অডিও জ্যাক এবং অন্যান্য এভি পোর্ট থাকে। টিভি কেনার আগে প্রতিটি পোর্ট ভালো করে দেখে যাচাই করে নিতে হবে কোনো পোর্ট নষ্ট হয়ে আছে কিনা দেখা জন্য।

smart-tv-techshohor

টিভির সাইজ 
কত ইঞ্চির টিভি কিনবেন? এই প্রশ্নের উত্তর যিনি ক্রেতা তিনিই দিতে পারবেন। ইঞ্চি যত বাড়বে টিভির দাম ততো বাড়বে। যদি খুব বড় ডিসপ্লের টিভি কিনতে চান তাহলে যে রুমে টিভি রাখা হবে সেই দিকটা মাথায় রাখতে হবে। টিভিটি আদৌ আপনার রুমে সঠিকভাবে রাখা যাবে কিনা। যদি রাখা যায় ৯ ফিট দূরত্ব থেকে টিভি দেখা যাবে কিনা। কেননা বড় ডিসপ্লের টিভি মিনিমাম ৮- থেকে ৯ ফিট দূরে বসে দেখা উত্তম।

ওয়ারেন্টি
এত দাম দিয়ে স্মার্টটিভি কিনলেন কিন্তু কয়েকদিন পর নষ্ট হয়ে গেলো। কিন্তু ওয়ারেন্টি কাগজ চেক করতে গিয়ে দেখলেন এই টিভিতে ওয়ারেন্টি নেই বা ওয়ারেন্টি কার্ড হারিয়ে গেছে। তাই টিভি কেনার আগে ওয়ারেন্টির বিষয়টি নিশ্চিত করে নিতে হবে। এছাড়া ওয়ারেন্টি কার্ড যত্ন করে রাখতে হবে।

সাউন্ড কোয়ালিটি
টিভির সাউন্ড কোয়ালিটি ভালো হওয়া চাই। যদি তা না হয় তাহলে অতিরিক্ত অর্থ ব্যয় করে আলাদা স্পিকার কিনতে হতে পারে। তাই যদি টিভির সাথে বিল্ড ইন ভালো মানের স্পিকার থাকলে মন্দ কী?

ডিসপ্লে রেজুলেশন
টিভি কেনার আগে ডিসপ্লে রেজুলেশন চেক করে নেয়া উচিত। বর্তমানে ফুল এইচডি, ব্লুরে বা ফোরকে ডিসপ্লের স্মার্টটিভি পাওয়া যায়। দাম ও ব্যবহারকারীদের চাহিদার উপর নির্ভর করে এই টিভিগুলো বাজারে রয়েছে। তবে মিনিমাম বাজেট হলে টিভির ক্ষেত্রে ফুল এইচডি কেনাই উচিত। অধিক বাজেট হলে ব্লুরে বা ফোরকে ডিসপ্লে হতে পারে প্রথম পছন্দ।

আরও পড়ুন : 

*

*

আরও পড়ুন